টপ নিউজ

শখেরবসে ব্যবসা করতে এসে সফল নারী উদ্যোক্তা সুবেহ সুলতানা

By মেহেরপুর নিউজ

June 17, 2021

মেহেরপুর নিউজ: শখেরবসে অনলাইনের ব্যবসা করতে নেমে সফল নারি উদ্যোক্তা হিসাবে পরিচয় পেয়েছে সুবেহ সুলতানা জ্যোতি। তার ফেজবুক পেজের নাম ললনা। ললনা এখন মেহেরপুর ছড়িয়ে সারা বাংলাদেশে একটি ব্যান্ড হিসাবে পরিচয় পেয়েছে। এই ললনাকে তিনি দেশের গন্ডি পার করে বিশে^র দরবারে পরিচিত করে তুলতে চান।

২০১৬ সালে ললনা নামে একটি ফেসবুকে পেজ খুলে অনলাইনে ব্যবসা চালিয়ে যাবার চেষ্টা করেন সুবেহ সুলতানা জ্যোতি। কিন্তু পুজি ও অভিজ্ঞতার কারনে খুব একটা এগাতে পারেননা। ২০১৯ সালে স্বামী আলী আশরাফ বাপ্পির কাছ থেকে মাত্র ১৫ হাজার টাকা নিয়ে নতুন উদ্যোমে ব্যবসা শুরুর করেন। এবার আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। এখন সুবেহ সুলতানার সহযোগিতায় প্রায় ৩ শ নারী নতুন স্বপ্ন দেখছেন। নারী উদ্যোক্তাদের এক ছাতার তলে নিয়ে এসে তাদের সবানির্ভর করার স্বপ্ন দেখাচ্ছেন তিনি। ইতি মধ্যে তিনি জেলার শ্রেষ্ঠ নারি উদ্যোক্তার সম্মানও অর্জন করেছেন। ডাক পেয়েছেন জাতীয় পর্যায়ে আংশ গ্রহণের।

সুবেহ সুলতানা জ্যোতি বলেন, প্রথমে যখন শুরুর করি তখন অনেকে হেসেছে। বিশেষ করে মেহেরপুর থেকে সারা বাংলাদেশে ব্যবসা করা যায় একাথাটা বলায় সবাই আমার দিকে এমন ভাবে তাকিয়েছেন, যেন আমি বিশাল অন্যায় করে ফেলেছি। কিন্তু গত ২ বছবে আমার ফেসবুক পেজ ললনার মাধ্যমে ব্যবসা করে সফল্যতা অর্জন করেিেছ। আমি এখন ঢাকা চিটাগাং, খুলনা, বরিশালশহ বাংলাদেশে সকল জেলায় ললানার কাপড় বিক্রি করছি। শুধু বিক্রিয় করছিনা সততার সাথে করছি। প্রথমে দিকে বিভিন্ন ব্যক্তিদের পছন্দের কাপড় গুলো বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করে পাঠাতাম তাতে লাভ কম হতো আবার পণ্যর গুণগত মান নিয়েও প্রশ্ন ছিলো। কিন্তু এখন আর বাইরে কোন কাপড় আমরা বিক্রি করিনা। প্রায় ৩শ নারি কর্মী আমার সাথে কাজ করছে। এরা আমাদের নিজস্ব বিভিন্ন ডিজাইনের পোশাক তৈরী করছে।

পোশাকের গুণগতমান ও কমিটমেন্টের বিষয়ে ললনা কোন অপোশ না করেনা। ললনায় যারো আডার দেয় তাদের কাছে সারা দেশে কুরিয়ার চার্জ নেওয়া হয় মাত্র ৫০ টাকা এছাড়া তাদের টাকাও পরিশোধ করতে হয় পণ্য হাতে পাবার পরে। একারনে ললানা কাস্টসারদের আস্থার প্রতিক বলতে পারেন।

তিনি বলেন স্বামী আলীআশরাফ বাপির কাছ থেকে ১৫ হাজর টাকার ব্যবসার পুজি এখ প্রায় কয়েক লক্ষ টাকা। এখন আমি ললনাকে বিশ^ব্যাপী ছড়িয়ে দিতে চাই। আমি মনে করি মেহেরপুর থেকে সারা বিশ্বে ব্যবসা করা সম্ভাব। আমি চাই ললনা সহ অন্য নারী উদ্যোক্তাদের মাধম্যে সারা বিশ্ব মেহেরপুরকে চিনুক। কিন্তু এর জন্য প্রয়োজন সরকারি উদ্যোগ। ব্যাংকগুলো নারী উদ্যোক্তাদের সরকার নিধারিত ৪ পারসেন্ট ইন্টারেস্টে লোন দেননা ,হয়রানি করে। হয়রানির পরে লোন পাওয়া গেলেও তা ৯ পারসেন্টে। মেহেরপুরে আনেক নারী উদ্যোক্তা আছে এদের সহজ সশর্তে লোন দিলে মেহেরপুর অনেক এগিয়ে যেতো।