বিশেষ প্রতিবেদন

শিক্ষার্থী – শিক্ষকের মধ্যে বন্ধুত্ব মূলক ও আন্তরিক সুসম্পর্কই গড়ে তুলতে পারে একটি সুন্দর সমাজ —- অধ্যক্ষ আল-আমিন ইসলাম বকুল

By মেহেরপুর নিউজ

October 26, 2012

মেহেরপুরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে অন্যতম জিনিয়াস ল্যবরেটরিজ স্কুল এন্ড কলেজ। ২০০৬ সালে প্রতিষ্ঠা হয় এ বিদ্যাপিঠটি। প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিক সফলতায় জেলার অন্যতম  শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করেছে এটি। প্রতিষ্ঠার পর থেকে  প্রাথমীক সমাপনি, জেএসসি ও এস এস সি পরীক্ষায় সেরা ফলাফলে ঈর্ষনীয় সফল্য দেখিয়ে আসছে। পূরন করে চলেছে মেহেরপুর শহরসহ আশেপাশের গ্রামগুলোর শিশু থেকে মাধ্যমিক শিক্ষার চাহিদা।বিদ্যালয়টির সফল্য ও ভাল ফলা ফলের বিভিন্ন কার্য়ক্রম সহ চলমান শিক্ষা ব্যবস্থার বিভিন্ন বিষয় নিয়ে আমাদের আজকের আয়োজন।এ উপলক্ষে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ আল-আমিন ইসলাম বকুলের সাথে একান্ত আলাপচারিতায় উঠে আসে প্রতিষ্ঠানের সফলতা ও শিক্ষা কার্যক্রমের বিভিন্ন দিক। সাক্ষাৎকারটি গ্রহন করেছেন আমাদের বিশেষ প্রতিনিধি  মাহবুবুল হক পোলেন এবং সম্পাদনা করেছেন বার্তা সম্পাদক ইয়াদুল মোমিন। মেহেরপুর নিউজ : আপনার প্রতিষ্ঠানের ধারাবাহিক সাফল্যের কারন কি ? অধ্যক্ষ : ২০০৬ সালে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকে আমরা এটাকে ব্যবসা হিসাবে নানিয়ে সামাজিক দায়বদ্ধ হিসাবে নিয়েছি । এখান থেকে যে টাকা আয় হয় তা দিয়ে প্রাতিষ্ঠানিক খরচ বাদে পুরোটায় ছাত্রদের উন্নয়নের জন্য ব্যায় করা হয়। তাছাড়া শিক্ষকদের নিয়মিত শ্রেনী কক্ষে পাঠ দান, শ্রেনী পরীক্ষা সাপ্তাহিক ও মাসিক পরীক্ষাসহ  বছরে তিনটি পরীক্ষা নেয়া হয় । নিয়মিত অভিভাবদকদের সাথে মত বিনিময় , তাদের সহযোগীতা ও পরামর্শ গ্রহণ। সর্বপরি শিক্ষার্থি, শিক্ষক ও অভিভাবকদের অক্লান্ত প্ররিশ্রম ও সাধনাই এ প্রতিষ্ঠানের সফল্যের চাবিকাঠি।

মেহেরপুর নিউজ : দুর্বল ছাত্র-ছাত্রীদের বিষয়ে দুবলতা দূর করনে কি করণীয় বলে আপনি মনে করেন? অধ্যক্ষ : একজন শিক্ষকই পারেন একজন দুর্বল ছাত্রকে তার দুবর্লতা দূর করে সাফল্যের দোড় গোড়ায় পৌঁছে দিতে । আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে দুর্বল ছাত্র ছাত্রীদের জন্য পৃথক ভাবে বিশেষ ক্লাসের ব্যবস্থা গ্রহণ, সকল শিক্ষার্থিদের সাথে দলিয় কাজ করানো, তাদের ভয় ভিতি দুর কারানোর জন্য  পাঠ্য বিষয়কে জটিল না করে আমরা আকর্ষনীয় করে উপস্থাপনার চেস্টা করি । মেহেরপুর নিউজ : ভালো ফলা ফলের জন্য  প্রতিষ্ঠানের কি পদক্ষেপ নেওয়া দরকার বলে আপনি মনে করেন ? অধ্যক্ষ : ভালো ফলা ফলের জন্য আমরা একটি ক্লাসে অল্প সংখ্যক শিক্ষার্থি (এক শাখায় সর্বচ্চ ২৫ জন) পাঠদান করানো। শিক্ষার্থী – শিক্ষকের মধ্যে বন্ধুত্ব মূলক ও আন্তরিক সুসম্পর্কই গড়ে তুলতে পারে একটি সুন্দর সমাজ। শিক্ষার্থি যেন শিক্ষককে ভয় না পেয়ে বন্ধু ও একজন ভাল দিক নিদের্শক ভাবেন এবং সকল  শ্রেনীর সবল ও দুবর্ল শিক্ষার্থী চিহ্নিত করে দুবল শিক্ষার্থীদের দিকে বিশেষ দৃষ্টি রাখা। মেহেরপুর নিউজ : শিক্ষার্থীদের মানসিক বিকাশে একজন ভাল শিক্ষকের ভূমিকা কি? অধ্যক্ষ : শিক্ষার্থির সঠিক মানসিক বিকাশ না হলে তার কাছে আশানুরুপ কোন ফলাফল আশা করা যায়না । শিক্ষক-শিক্ষর্থীর সম্পর্ক হবে বন্ধু সুলভ । একজন শিক্ষাথী যেন নির্ভয়ে সাবলীল ভাবে তার শিক্ষকের কাছে তার দুর্বল দিকগুলো তুলে ধরতে ও বলতে পারে । মেহেরপুর নিউজ : পাঠ্য বই ও পাঠ্য বহির্ভুত বই পাঠের  গুরুত্ব কতটুকু? অধ্যক্ষ : জ্ঞানই আলে, জ্ঞানই শক্তি। জ্ঞানের বৃদ্ধি নাহলে  মানসিক বিকাশ ও দ¶তা অর্জন সম্ভাব নয় । পাঠ্য বই পড়ে ভাল ফলাফলা করা সম্ভব কিন্তু প্রকৃত শিক্ষিত হওয়া সম্ভব নয়। এজন্য আমাদের শিক্ষার্থিদের পাঠ্য বইয়ের  পাশাপাশি বিভিন্ন  মনীষির বই, সায়েন্সফিকশন, গল্প,কবিতার বই ও বিভিন্ন পত্র পত্রিকা পড়তে উৎসহ দিয়ে থাকি। এছারা আমরা নিয়মিত ভাবে বিভিন্ন ক্লাসের বিশেষ করে ৮ম শ্রেনী থেকে  শিক্ষার্থিদের ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন জার্নাল পড়তে আমাদের কম্পিউটার লাবে উৎসহ যোগায়। মেহেরপুর নিউজ : মুখস্ত বিদ্যা না বুঝে পড়া কোনটার গুরুত্ব বেশী? অধ্যক্ষ : অল্প বিদ্যার মতো মুখস্ত বিদ্যা ভয়ংকর। বুঝে বুঝে পড়লে  বিষয়টি দির্ঘদিন মনে থাকে এবং হৃদয়ঙ্গম হয়। মেহেরপুর নিউজ : মেহেরপুরে শিক্ষার মান নিম্ন মুখি হওয়ার কারন কি বলে আপনি মনে করেন? অধ্যক্ষ : মেহেরপুরে শিক্ষার মান উন্নয়নে প্রধান অন্তরায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অর্থের বিনিময়ে শিক্ষক নিয়োগ দেয়া। শিক্ষকদের কোচিং বানিজ্য ও প্রাইভেট পড়ানোর প্রবনতা। বিদ্যালয়ে শিক্ষাদানে শিক্ষকদের অবহেলা ও অদক্ষতাকেই দায়ী করেন তিনি।

মেহেরপুর নিউজ : এই শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি ? অধ্যক্ষ : এই শিক্ষা প্রতিষ্ঠান হবে দেশের মধ্যে সেরা প্রতিষ্ঠান । এখান থেকে বিদ্যার আলোয় আলোকিত হবে শিক্ষার্থিরা । এ প্রতিষ্ঠান হবে দেশের মধ্যে সেরা মডেল বিদ্যালয়। ভাল শিক্ষার্থির পাশা পাশি ভাল মানুষ গড়ে তুলতে আমরা  বদ্ধ পরিকর ।