কৃষি সমাচার

শীতের ভর মৌসুমেও মেহেরপুরের সবজির বাজার চড়া

By মেহেরপুর নিউজ

February 07, 2020

মেহেরপুর নিউজ:

মেহেরপুরে সর্বকালের রেকর্ড ভেঙে উঠতি মৌসুমেও পেঁয়াজের দাম ক্রেতা সাধারণের নাগালের বাইরে। শীতের ভর মৌসুমেও মেহেরপুরের সবজির বাজার চড়া।

গত বছর এই সময় মেহেরপুরের বাজারে নতুন পিঁয়াজ ১২ থেকে ১৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। কিন্তু কয়েক মাস পূর্বে পিয়াজের বাজার সারাদেশের ন্যায় মেহেরপুরের ২শ টাকা ছাড়িয়ে নতুন রেকর্ড গড়ে।

পিয়াজের লাগাম ধরে টানতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করার পাশাপাশি বাজারে নতুন পেঁয়াজ উঠতে শুরু করে এতে করে অনেকেই ধারণা করেছিল পেঁয়াজের দাম এবার বুঝি কমবে। কিন্তু বাস্তবতার চিত্র পুরোটাই উল্টো।

শুক্রবার সকাল পর্যন্ত মেহেরপুরের আড়তে দেশি পিয়াজ ১১০ টাকা থেকে ১২০ টাকা কেজি প্রতি বিক্রি হতে দেখা গেছে। একই সাথে বাজারে সুখ সাগর পেঁয়াজ ৭০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। পেঁয়াজের সাথে পাল্লা দিয়ে রসুনের বাজারেও একই অবস্থা বিরাজ করছে।

গত মৌসুমে যে রসুন সারাবছরই কুড়ি টাকা কেজি দরে বিক্রি হয়েছিল পেঁয়াজের সাথে পাল্লা দিয়ে সেই রসুন ১৮০ টাকা থেকে শুরু করে ২শ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

বর্তমানে নতুন রসুন ওঠা শুরু হলেও পাইকারি বাজারে রসুন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩৯ টাকা কেজি। পেঁয়াজ রসুন এর সাথে পাল্লা দিয়ে শীতের ভরা মৌসুমেও ফুলকপি, বাঁধাকপি, মুলা, পালং শাক, লাল শাক, বেগুন, টমেটো, লাউ, গাজর, সিম থেকে শুরু করে শীতের প্রায় প্রতিটি সবজির চড়া মূল্যের কারণে ক্রেতা সাধারণকে হিমশিম খেতে হচ্ছে।