অন্যান্য

সমুদ সম্পদ আহরণের মাধ্যমে দেশ ব্লু ইকোনমিতে প্রবেশ করতে যাচ্ছে — — নৌবাহিনী প্রধান এম ফরিদ হাবিব

By মেহেরপুর নিউজ

October 13, 2015

মেহেরপুর নিউজ,১৩ অক্টোবর: বাংলাদেশ নৌবাহিনী প্রধান এম ফরিদ হাবিব বলেছেন, সমুদ্রে আছে অফুরন্ত সম্পদ। এটাকে আমরা যদি ঠিকমত আহরণ করতে পারি তাহলে ভবিষ্যৎ আমাদের উজ্জল। আমাদের ইকোনমি আরও শক্তিশালী হবে। সেটাকেই আমরা ব্লু ইকোনমি বলে আখ্যায়িত করেছি। মঙ্গলবার বেলা ১১ টার দিকে মেহেরপুরের মুজিবনগর উপজেলার রশিকপুর- কাথুলী ভৈরব নদী পুন:খনন কাজের অগ্রগতি পরিদর্শনকালে বাংলাদেশ কিভাবে ব্লু ইকোনমিতে প্রবেশ করছে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। নৌবাহিনী প্রধান বলেন, নৌবাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে দেশের টোটাল সমুদ্রসীমাতে সিকিউরিটি প্রভাইড করা। সিকিউরিটি প্রভাইড করার জন্য আমাদের প্রয়োজনীয় সংখ্যক উন্নত মানের জাহাজ, হেলিকপ্টার, মেইনটেনিং পেট্রোল সরকার দিয়েছেন। আশাকরি এখন আমরা সেই সিকিউরটি প্রভাইড করতো পারবো। আর

আমরা সিকিউরিটি প্রভাইড করতে পারলেই বিদেশী কোম্পানী আমাদের এলাকায় আসবে। এর ফলে সমুদ্র তলে যে লুকায়িত সম্পদ আছে সে সমুদ্র সম্পদ আমরা আহরণ করতে পারবো । এখান থেকে দেশ ইকোনমিতে প্রবৃদ্ধি অর্জন করবে। যেটা আমাদের পক্ষ আগে সম্ভব ছিলো না। তিনি আরো বলেন, বর্তমান সরকার নৌবাহিনীর জন্য অনেকগুলো জাহাজ এনে দিয়েছেন। আমাদের কোনো সাবমেরিন, হেলিকপ্টার , মেইনটেনিং প্রেট্রোলিয়াম ছিল না। সরকার আমাদের দুটি সাবমেরিনের পাশাপাশি হেলিকপ্টার ও মেইনটেনিং পেট্রোলিয়াম এনে দিয়েছেণ। আগের তুলনায় আমরা অনেক বেশি সক্ষম। আগামী বছরের মাঝামাছি আমরা সাবমেরিন দুটি হাতে পাবো। ভৈরব নদী পুন:খনন করার পরেও এটা রক্ষনাবেক্ষনের জন্য তাদের তদারকি থাকবে বলে এম ফরিদ হাবিব বলেন, মুজিবনগর একটি ঐতিহাসিক স্থান। এখানে আসতে পেরে আমরা খুশি। আমরা এখানে থেকে চলে যাবো না। এখানে নদীর পাশ দিয়ে কিছু পর্যটন স্থাপনা তৈরি করে দিবো যাতে এলাকার মানুষ এখানে এসে কিছু সময় কাটাতে পারে। এছাড়া বনবিভাগ নদীর পাশ দিয়ে বনায়ন করবে বলেছে যাতে নদীর পাড় সংরক্ষন থাকে।

ভৈরব নদীর মত ফসিয়াখালী খাল, কপোতাক্ষ নদী, দশমিনাসহ অনেক নদী পুন:খনন করার প্রক্রিয়া চলছে । বাংলাদেশ নৌবাহিনীকে ত্রি-মাত্রিক নৌহাবিহিনী করে গড়ে তোলার স্বপ্ন নিয়ে কাজ করার কথা জানিয়ে এম ফরিদ হাবিব বলেন, বিশ্বের যে কোনো নৌবাহিণীর সাথে তাল মিলিয়ে যাতে আমাদের বাহিনী চলতে পারি সে লক্ষ্যোই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। অন্যান্যদের দেশের বড় বড় জাহাজের সাথে পাল্লা দিয়ে আমাদের নৌবাহিনী কাজ চালিয়ে যাচ্ছে। ব্ল ইকোনমেক কিভাবে আরো শক্তিশালী পর্যায়ে আনা যায় সে লক্ষ্যেও আমরা কাজ করে যাবো।

পরে বাহিনী প্রধান এম ফরিদ হাবিব নদীর পাশে অনুষ্ঠিত আলোচনায় সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেণ। নারায়নগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লি: এর ব্যবস্থাপনা পরিচালক কমোডর বিএন এম খুরশিদ মালিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন,

মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন, সংরক্ষিত নারী সংসদ সদস্য সেলিনা আখতার বানু, বনবিভাগের প্রধান বন সংরক্ষক ইউনুস আলী, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ইসমাইল হোসেন। আলোচনা শেষে মুজিবগর স্মৃতি কমপ্লেক পরিদর্শন করেণ এবং স্মৃতি সৌধে পুস্পস্তবক অর্পন করেণ।

৭০ কোটি ৬৫ লাখ টাকা ব্যায়ে মেহেরপুরে মুজিবনগর উপজেলার রশিকপুর থেকে গাংনী উপজেলার কাথুলী পর্যন্ত ২৯ কিলোমিটার ভৈরব নদী পুন:খনন কাজের উদ্বোধন করা হয় ৩০ এপ্রিল ২০১৫।

বাংলাদেশ নৌবাহিনীর নারায়নগঞ্জ ডক ইয়ার্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লি: এর তত্বাবধানে ৩’শ শ্রমিক নদী পণ:খনন কাজ করে চলেছেন। ইতিমধ্যে প্রকল্পের ৮ কিলোমিটার নদী খনন শেষ হয়েছে ।