জাতীয় ও আন্তর্জাতিক

সরব প্রচারে আওয়ামীলীগ, নীরব ভোট বিপ্লবের আশায় বিএনপি

By মেহেরপুর নিউজ

December 27, 2018

মেহেরপুর নিউজ, ২৭ ডিসেম্বর: মেহেরপুরের নির্বাচনী এলাকাকে মাইকিং, মিছিল, গণসংযোগের মাধ্যমে সরগরম করে রেখেছে আওয়ামী লীগ। অন্যদিকে নির্বাচনী কার্যালয় ভাঙচুর, পুলিশি হয়রানি ও হামলার আতঙ্কে রয়েছে বিএনপি। তারা কোনোভাবেই মাঠে দাঁড়াতে পারছে না। তবে বিএনপি নেতাকর্মীরা ভাবছে, ভোটাররা কেন্দ্রে যেতে পারলে তাদের পক্ষে নীরব ভোট বিপ্লব ঘটবে।

মেহেরপুরের বিভিন্ন গ্রামে সরেজমিন গিয়ে দেখা গেছে, জেলার সবখানে নৌকার পোস্টার-ব্যানারে ছেয়ে আছে। কিন্তু ধানের শীষের পোস্টার-ব্যানারের তেমন দেখা মিলছে না। কিছু জায়গায় দেখা গেলেও তা ফাটা-ছেঁড়া।

মেহেরপুর-১ (সদর ও মুজিবনগর) আসনে আওয়ামী লীগের মধ্যে চরম কোন্দল ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিঠির পর আওয়ামী লীগ কোন্দল ভুলে প্রার্থীর পক্ষে নির্বাচনী উৎসবে শামিল হয়েছে। বিএনপিতে তেমন কোন্দল না থাকলেও তারা ঐক্যবদ্ধভাবে মাঠে টিকতে পারছে না। মাঠে টিকতে না পেরে ভোটারদের নীরব ভোট বিপ্লবের আশায় বসে আছে।

সদর উপজেলার উজুলপুর গ্রামের এক বিএনপি কর্মী অভিযোগ করে বলেন, স্থানীয় আওয়ামী লীগ নেতারা তাঁদের ভোটকেন্দ্রে যেতে নিষেধ করেছেন। প্রায় প্রতি রাতে নেতাকর্মীদের ধরতে আসছে পুলিশ।

মেহেরপুর-১ আসনের বিএনপি প্রার্থী মাসুদ অরুণ বলেন, বিভিন্ন স্থানে নির্বাচনী কার্যালয় ভাঙচুর করা হয়েছে। মাইক ভেঙে দেওয়া হয়েছে। গ্রামে গ্রামে বিএনপির নেতাকর্মীদের নানাভাবে হয়রানি করছে পুলিশ। তাদের মিথ্যা মামলায় গ্রেপ্তার দেখানো হচ্ছে। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বলতে কিছুই নেই। নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েও কোনো লাভ হয়নি।

এদিকে আওয়ামী লীগ প্রার্থী ফরহাদ হোসেন জানান, আওয়ামী লীগ নেতারা ঐক্যবদ্ধভাবে নির্বাচনী মাঠে কাজ করছেন। নির্বাচনে জয়ের ব্যাপারে তিনি আশাবাদী।

মেহেরপুর-২ (গাংনী) আসনের সীমান্তবর্তী কাজিপুর, সওড়াতলা, তেঁতুলবাড়িয়া, বামুন্দি, কাথুলী গ্রাম ঘুরে দেখা গেছে, এখানে-সেখানে আওয়ামী লীগের অফিস। কর্মী-সমর্থকরা গিজগিজ করছে। আওয়ামী লীগের পোস্টার-ব্যানারের ছড়াছড়ি। অন্যদিকে দু-একটি বিএনপির নির্বাচনী অফিস দেখা গেলেও তা জনমানবশূন্য।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, ‘তারা রাতে বাড়িতে থাকতে পারছেন না। যারা জনসংযোগে যাচ্ছে, তাদের পুলিশ দিয়ে হয়রানি করা হচ্ছে।’

বিএনপি প্রার্থী জাভেদ মাসুদ মিল্টন বলেন, ‘আমাদের পোস্টার-ব্যানার রাতের আঁধারে সরকারি দলের নেতাকর্মীরা ছিঁড়ে ফেলছে। আমাদের ওপর যতই হামলা-মামলা করা হোক শেষ পর্যন্ত আমরা নির্বাচনে থাকব এবং জিতবই।’

হামলা-ভাঙচুরের অভিযোগ অস্বীকার করে মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক বলেন, ‘বিএনপি নেতাকর্মীরা তো পোস্টারই লাগাচ্ছে না। ক্ষমতায় থাকাকালে উন্নয়ন না করায় জনগণের বাধার সম্মুখীন হচ্ছে তারা। আওয়ামী লীগ সরকার এলাকায় ব্যাপক উন্নয়ন করেছে। তাই বিপুল ভোটের ব্যবধানে নৌকার বিজয় হবে।’