ইতিহাস ও ঐতিহ্য

সহসাই দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হচ্ছেনা মুজিবনগর কমপ্লেক্সসহ জেলার সবকয়টি পর্যটন কেন্দ্র

By Enayet Akram

August 11, 2020

শের খান, মুজিবনগর থেকে: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বন্ধ থাকা মুজিবনগর কমপ্লেক্সসহ জেলার পর্যটন স্পট গুলি সহসাই খুলছে না দর্শনার্থীদের জন্য। মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি মেহেরপুর নিউজকে বলেন, যত দিন সরকারের পক্ষ থেকে কোন নির্দেশনা না আসে ততদিন মুজিবনগরের পর্যটন কেন্দ্রগুলি যথারীতি বন্ধ থাকবে। নির্দেশনা পেলেই তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। উল্লেখ্য,করোনা ভাইরাস মহামারির কারণে গত ১৮ ই মার্চ ২০২০ তারিখ থেকে বন্ধ রয়েছে বাংলাদেশের একমাত্র স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স।

১৭৫৭ সালে পলাশির আম্রকাননে বিশ্বাসঘাতকতার পদতলে পৃষ্ট হয়ে বাংলার স্বাধীনতার যে সূর্য অস্তমিত হয়ে ২০০ বছরের শোষন ও শাসনের যাতাকলে পৃষ্ট হয়েছিল বাংঙ্গালী জাতি সেই সূর্য আবার উদিত হয়ে ছিল ঐতিহাসিক মুজিবনগর আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার গঠনের মধ্যদিয়ে। সেই স্বাধীনতার সূতিকাগার, বাংলাদেশের প্রথম রাজধানী বাংলাদেশ প্রথম সরকারের শপথ ভূমি ঐতিহাসিক মুজিবনগর মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা স্মৃতি কমপ্লেক্স।

বাংলাদেশের একমাত্র মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স। মুক্তিযুদ্ধের সেসব ঐতিহাসিক স্মৃতিসম্বলিত বাংলাদেশের প্রথম সরকারের শপথ নেওয়ার স্থানসহ স্মৃতিসৌধ, মুক্তিযুদ্ধ ভিত্তিক বাংলাদেশের মানচিত্র, মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য, স্বাধীনতা স্মৃতি যাদুঘর ও সর্বপরি মুক্তিযুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশেকে জানতে বছর জুড়ে মুজিবনগর উপজেলা তথা মেহেরপুর জেলার সবচেয়ে বড় পর্যটন স্পট মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সসহ আসে পাশের পর্যটন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের পদচারনায় মুখরিত থাকে। বিশেষ করে দুই ঈদে সবচেয়ে বেশি দর্শনার্থীদের ভিড় হয়।

সরকার পর্যায়ক্রমে দেশের সমস্ত পর্যটন কেন্দ্র গুলি খুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। তারই পরিপ্রেক্ষিতে মুজিবনগর তথা মেহেরপুর জেলার সবচেয়ে বড় পর্যটন কেন্দ্র মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স খুলে দেয়ার বিষয়টি সামনে চলে এসেছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, তাদের হাতে খুলে দেওয়া সংক্রান্ত কোন নির্দেশনা এসে পৌছায়নি।

এ বিষয়ে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি মেহেরপুর নিউজকে বলেন , মুজিবনগর দেশের বড় পর্যটন কেন্দ্র। সারাবছর দেশের বিভিন্ন স্থান থেকে মুক্তিযুদ্ধকে জানতে স্কুল কলেজের ছাত্র ছাত্রীসহ হাজারো পর্যটক আসে। পর্যটক আসলে এক ধরনের গ্যাদারিং সৃষ্টি হয় এবং করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েই যায়। তাই আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সসহ মুজিবনগর উপজেলার ছোট ছোট পর্যটন স্পটগুলি গত ১৮ই মার্চ থেকে দর্শনার্থীদের জন্য বন্ধ ঘোষনা করি।তবে কয়েক দিন থেকে আমি ফেসবুকে

তিনি বলেন,বিভিন্ন সংবাদে দেখেছি , সরকার দেশের পর্যটন কেন্দ্রগুলি খুলে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স পর্যটন কেন্দ্রটি খুলে দেয়ার বিষয়ে অফিসিয়াল কোন চিঠি বা নির্দেশনা এখনো আমরা হাতে পায়নি। নির্দেশনা পেলে মেহেরপুর ১ আসনের সংসদ সদস্য ও গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রানালয়ের মাননীয় প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন এবং মেহেরপুর জেলা প্রশাসক এর সাথে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করবো।