এক ঝলক

সাহার বানুর ছেলের লাশ এনে দেবে কে ?

By মেহেরপুর নিউজ

July 25, 2019

শফিকুল ইসলাম। বয়স আনুমানিক ৩৪ বছর। মেহেরপুর সদর উপজেলার উজুলপুর গ্রামের মৃত নাজির হোসেনের ছেলে। নিজে ও পরিবারকে একটু ভালো রাখার আশায় ১৬ বছর আগে পাড়ি জমিয়েছিলেন সৌদি আরবে। দির্ঘ ১৬ বছরের মধ্যে একবারও ছুটিতে বাড়িতে আসা হয়নি তার।

গত রোযার ঈদে বাড়ি আসবে বলে মা সাহারবানুকে জানিয়েছিলেন। ছেলের বাড়ির আসার খবর পেয়ে ছেলেক একটি বারের জন্য বুকে জড়িয়ে ধরতে চেয়েছিলেন তিনি। কিন্তু তার সেই আশা পূরণ হলোনা।

গত ১৪ এপ্রিল খবর পেলেন তার ছেলে শফিকুল ইসলাম হৃদরোগে আক্রান্ত হয়ে সৌদি আরবেই মারা গেছেন। সেই থেকে শুরু চোখ দিয়ে পানি ঝড়া। তার এই পানি ঝড়া আর বন্ধ হচ্ছে না। কেউ তাকে সান্তনা দিয়ে থামিয়ে রাখতে পারছেন না। জীবিত ছেলেকে ফিরে পাওয়াতো দুরের কথা ছেলের লাশটাও একবারে জন্য দেখতে পেলেন হতভাগী মা।

প্রথমে ছেলে হার্ট এ্যাটাকে মারা গেছে এমনটি বিশ্বাস করে নিলেও দির্ঘ তিন মাসেও লাশ না পেয়ে ধারণা করছেন তাদের ছেলেকে মেরে লাশ গুম করে দেওয়া হয়েছে। সন্দেহের কারণ হিসেবে পরিবারের লোকজন মনে করছেন শফিকুল গত ৫ বছর বাড়িতে টাকা না পািিটয়ে মোটা অংকের টাকা নিয়ে বাড়ি ফিরবেন। যেটা হয়তো তার সাথে যারা থাকতো তারা জেনে গিয়েছিলো। সেই টাকা আত্মসাৎ করার লক্ষ্যেই শফিকুলকে হত্যা করতে পারে?

দুই মাস পার হয়ে গেলেও লাশ না পেয়ে শফিকুল ইসলামের লাশ ফেরত নিয়ে আসার ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকের কঝে আবেদন করেছিলেন তার ভাই আইউব হোসেন। জেলা প্রশাসক আবেদনের প্রেক্ষিতে গত ১৯ জুন প্রবাসী কল্যাণ ও বৈদেশিখ কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবে কাছে লাশ ফেরত প্রসঙ্গে পত্র পাঠিয়েছেন। পত্র পাঠানোর এক মাস পার হলেও লাশ ফেরত প্রসঙ্গে কোন ফিরতি পত্রও মন্ত্রণালয় থেকে পাঠানো হয়নি বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো: আতাউল গনি।

গত শনিবার উজুলপুরের শফিকুলের বাড়িতে গিয়ে দেখা যায়। শফিকুলের ছবি বুকে জড়িয়ে ধরে অঝড়ে কাঁদছেন মা সাহারবানু। আর বলছেন, বাবারা কেউ কি নাই আমার ছেলে লাশটা অন্ততে আমার কাছে এনে দিতে। মরা ছেলের মুখটাও অন্তত একবার দেখতে পেতাম।

কাঁদতে কাঁদতে মা সাহারবানু বলেন, ১৬ বছর ধরে ছেলের জন্য অপেক্ষা করছি। তিন মাস আগে থেকে ছেলের জন্য রাস্তা আর বাড়ি করছি। ছেলে আমার বাড়ি আসবে। ঈদটা গেলেই ছেলে বাড়ি আসবে। কিন্তু রোযার আগেই ছেলের মৃত্যুর খবর পেলাম। কত হতভাগী মা আমি। আমাার ছেলেকে চাই। আমার শফিকুলকে চাই বলে কাঁদতে লাগলেন তিনি..।

শফিকুলের ভাই মফিজুল ইসলাম জানান, আমার ভাইকে তার রুমমেট রাকিবুল, মঞ্জুরুল ও ঠিতাদার কামরুল হাসান মেরে গুম করা হয়েছে। সে গত ৫বছর কোন টাকা না পাঠিয়ে সেখানে জমিয়ে রেখেছিল। আমার ভাইয়ের টাকা আত্মসাৎ করার জন্য ভাইয়ের সাথে যারা থাকতো তারা আমার ভাইকে মেরে ফেলে হার্ট এ্যাটাকে মারা গেছে বলে মিথ্যা কথা বলেছে। তারা জানায় শফিকুল হার্ট এ্যাটাকে মারা গেছে। তার লাশ পেতে হলে মায়ের কাছে থেকে একটা লাশের প্রশ্নে না দাবিনামা প্রত্যায়ন পাঠালে লাশ তাড়াতাড়ি পেয়ে যাব। কিন্তু তারা সেই কাগজটি পাওয়ার পর বলে তোমার ভাইয়ের লাম বিমানবন্দরে দেওয়া হয়েছে। দেশে পৌছালে তারা ফোন দিয়ে জানাবে।

খোঁজ নিয়ে জানা গেছে, মঞ্জুরুল একই গ্রামের এনামুল হকের ছেলে। রাকিবুলের বাড়ি ঝিনাইদহ এবং ঠিকাদার কামরুল হাসানের বাড়ি বরিশাল গ্রামে। মঞ্জুরুলের বাড়িতে গিয়ে কথা হলে তার মা মফিজা খাতুন বলেন, আমার ছেলে শফিকুলের কাছেই প্রথমে আশ্রয় নিয়েছিল। আমার ছেলেকে বলেছি যেভাবে পারিস শফিকুল যদি মারা যায় তার লাশ দেশে ফেরত আনার ব্যবস্থা করতে। তিনি আরো বলেন, আর ছেলে যদি কোনভাবে জড়িত থাকে তাহলে তার বিরুদ্ধে যে কোন ব্যবস্থা নেওয়া হলে আমাদের কোন আপত্তি থাকবে না।

রাকিবুলের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি জানান, আপনারা যা পারেন তাই করেন। আমাকে আর ফোন ও মেসেজ দেবেন না। এ বিষয়ে মেহেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল} মোস্তাফিজুর রহমান জানান, এ বিষয়ে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

# ইএম/মেহেরপুর নিউজ #