অতিথী কলাম

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অঙ্গিকার “জাতির চেতনাবোধ জাগ্রত হোক”

By মেহেরপুর নিউজ

March 26, 2021

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘ঈমান আনো, যেভাবে মানুষ ঈমান এনেছে’(সূরা বাকারা ; ১৩)

ছোট বেলায় কোন একটি বই-এ যেন পড়েছিলাম, একটি ছোট্ট গ্রাম, আর এই গ্রামের ভিতরে রয়েছে একটি পাঠশালা। পাঠশালার মেধাবী ছাত্র আব্দুল্লাহ। আব্দুল্লাহ পাঁচ ক্লাশে জলপানি পেয়ে পাশ করেছে। এরপর উচ্চক্লাশে লেখাপড়ার ব্যবস্থা আর গ্রামে নেই, তাই এখন তাকে লেখাপড়ার জন্য যেতে হবে শহরে। মাথায় বিছানা আর কাপড়ের গাট্টি, হাতে খাবারের একটি ছোট্ট পুটুলি। যাত্রার শুরুতেই আব্দুল্লাহ দোয়া নেওয়ার জন্য গেল ওস্তাদজীর বাড়ীতে। মাথার গাট্টি আর হাতের পুটুলি মাটিতে নামিয়ে আব্দুল্লাহ বিনয়ের সাথে ওস্তাদজীর সামনে মাথা হেঁট করে দাড়াঁল। কাঁন্নাবিজড়িত কাঁপাকাঁপা কন্ঠের উচ্চারন, ‘ওস্তাদজী শহরে পড়তে যাইতেআছি আমারে দোওয়া কইরেন’। ওস্তাদজী আদরের সাথে আব্দুল্লাহকে কাছে ডাকলেন, স্নেহভরা হাতটি রাখলেন তার মাথার উপর, বললেন, ‘লেখাপড়া শিখে তুমি অনেক বড় হবে এ দোওয়া আমি করি না, আমি এ দোওয়াই করি লেখাপড়া শিখে যেন তুমি মানুষ হও’। মানুষ আবার মানুষ হবে কিভাবে?

খন্দকার সাহেবের তিন ছেলে। কেউ বলল, খন্দকার সাহেবের তিন ছেলে; দুইজন মানুষ হয়েছে, একজন মানুষ হয়নি। বড় বিপাকের কথা! তাহলে ও কী হয়েছে? গরু না ছাগল? আসলে সে বোঝাতে চেয়েছে তিন ছেলে লেখাপড়া করেছে, বড় চাকরী পেয়েছে প্রতিষ্ঠিত হয়েছে ইত্যাদি ইত্যাদি। আর এক ছেলে তেমন লেখা পড়া করেনি বড় ডিগ্রীধারীও হয়নি আর ইনকামও বেশী না ইত্যাদি ইত্যাদি। তাহলে বোঝা গেল আসলে সে কী বলতে চায়। কিন্তু বিশ্লেষণটা খুব সহজ নয়। একেক জনের কাছে মানুষের সংগা একেক রকম।

ড.মুশফিক আহমদ রহমাতুল্লাহি আলাইহির বলতেন, প্রধানত তিনটা মাত্রা নিয়ে একজন মানুষ। এক, তার দেহ; হাত-পা কাজকর্ম করে, চোখ দিয়ে দেখে, কান দিয়ে শোনে, পা দিয়ে চলে, হাত দিয়ে ধরে ইত্যাদি।

দুই, তার মস্তিষ্ক; যেটা দিয়ে সে চিন্তা করে। এবং তিন, তার অন্তর; যেটা দিয়ে সে অনুভব করে।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘মানুষ সৃষ্টিগতভাবেই দুর্বল’(সুরা নিসা;২৮)

দেহের মাত্রায় মানুষ বড় দূর্বল।

মানুষের নাকের শক্তি পিঁপড়ার ধারে কাছেও নেই। বাটিতে একটাতে চিনি আরেকটাতে লবণ এনে দিয়ে যদি বলে, গন্ধ নিয়ে বল দেখি কোনটিতে চিনি আর কোনটিতে লবণ? সে বলবে- লবণ, চিনি কোনটারই গন্ধ নেই, বুঝব কেমন করে? বুঝার কোন উপায় নেই। বুঝতেই পারবে না। অথচ মাত্র একদানা চিনি পড়েছে আর পিঁপড়া, আল্লাহই জানেন তার বাড়ি কোথায়; সে ওখান থেকে খবর পেয়ে সেই একদানা চিনি এসে নিয়ে যাবে। শকুন কত দূর থেকে দেখে। গরু শুয়ে আছে; জীবিত না মৃত, সে ওখান থেকে দেখে বুঝতে পারে। মানুষ কাছে থেকে দেখেও অনেক সময় বুঝেনা। এরকম দৃষ্টান্তের কোন অভাব নেই। তো দৈহিক শক্তির ব্যাপারে মানুষ দূর্বল।

এরপর হল মানুষের চিন্তা শক্তি। নিঃসন্দেহে গরু, ভেড়া, ছাগলের চেয়ে মানুষ বেশি চিন্তা করতে পারে। কিন্তু এটাও মানুষের প্রধান বৈশিষ্ট্য নয়। আজকাল নানান ধরণের কম্পিউটার খেলা আছে। তার মধ্যে দাবা খেলাও আছে। আর ওগুলোর বিভিন্ন লেভেল আছে। উপরের লেভেলে যদি কেউ খেলতে চায়, তো বড় বড় দাবারুরাও পারবে না। আর দাবা খেলা মানেই হচ্ছে – তার ভাবতে হয়, চিন্তা করতে হয়। এই জাতীয় যদি চাল হয়, তাহলে পরবর্তীটা কোনটা হবে? সেই হিসেবে চিন্তা ফিকির করে তাকে একটা চাল দিতে হয়। প্রথমত সে হয়তো ১ ঘন্টা চিন্তা-টিন্তা করে তারপর একটা চাল দিল। আর কম্পিউটার তার উত্তরে সেকেন্ডের মধ্যে চাল দিয়ে দিবে। আর ও কম্পিউটারের সাথে পারেও না। আর এই চাল দেওয়ার আগে কম্পিউটার বিভিন্ন সম্ভাবনা ভেবেছে। দাবা খেলার মধ্যে অনেক alternatives অর্থাৎ বিকল্প; এটা হলে কি হবে, ওটা হলে কি হবে, বিভিন্ন পর্যায় চিন্তা করতে হয়। মানুষ এগুলো চিন্তা করতে করতে প্রায় ঘণ্টা খানেক লেগে যায়। এক ঘণ্টা সে চিন্তা করল যে এই চাল দিলে কী হতে পারে, এটার কী হতে পারে, ওটার কী হতে পারে। আর ওর উত্তরে কম্পিটার চিন্তা করলো এক সেকেন্ড; আর ওর চেয়ে অনেক বেশি চিন্তা করলো। মানুষ কম্পিউটারের সাথে চিন্তা করে কুলাতে পারবে না। তাহলে কি কম্পিউটার মানুষের চেয়ে ভালো?

পার্থক্যটা কোথায়?

আল্লাহ তা’য়ালা মানুষকে এমন একটা জিনিস দিয়েছেন, যেটা গরু, ছাগলের মধ্যেও নেই, কম্পিউটারের মধ্যেও নেই; আর তারা সেটা গড়তেও পারবে না। ঐটা হচ্ছে অনুভূতি।

মনেকরুন কার হাত-পা খুব শক্তিশালী, শক্তিশালী দেহ; কিন্তু পাগল বা বোকা। মানুষ হিসেবে সে বড়ই দূর্বল, নিম্নমানের। দৈহিক শক্তিতে খুব প্রসিদ্ধ, চোখে খুব ভালো দেখে, কানে খুব ভালো শোনে কিন্তু বুদ্ধি কাজ করেনা। ভালো মন্দ বুঝেনা, অনুভূতিহীন। তো সে মানুষ হিসেবে ব্যর্থ মানুষ।

একইভাবে খুব চিন্তা করতে পারে, অত্যন্ত মেধাবী, কিন্তু তার কোন অনুভূতি বা ইংরেজীতে Feeling এগুলো নেই। তো বড় বৈজ্ঞানিক, বড় দার্শনিক; তার বুদ্ধির কোন সীমা নেই, কিন্তু বউ ওকে ছেড়ে চলে গেছে।

– কেন?

-বলে যে ওর কোন Feeling-ই নেই।

ছেলে তার বাপকে পাত্তাই দেয় না।

-এত বড় বৈজ্ঞানিক; পাত্তা দাও না কেন?

– ধেত! মানুষই নয়।

-তোমার বাপের ব্যাপারে তোমার অভিযোগটা কী? তোমাকে মারে, গালি দেয়, না কী করে?

-সে বলে যে, না কিচ্ছু না।

-তাহলে কী?

-বলে যে, আমার এক্সিডেন্ট হয়েছিল, মুমূর্ষু অবস্থা। আব্বাকে খবর দেওয়া হল। আব্বা তার থিওরি, তার বিজ্ঞানের অংক করছিল। ওখান থেকে উঠলও না, খবরও নিল না। পরে আবার তাকে বলা হল, তোমার ছেলে যে হাসপাতালে? উনি বললেন, ‘ও হ্যাঁ। তাইতো তাইতো।’ আবার অংক করতে লেগে গেল। ওতো একটা অংক, ওতো বাপ নয়। আমি একটা বাপ চাই।

আল্লাহ তা’য়ালা মানুষকে এমন একটা জিনিস দিয়েছেন, যেটা গরু, ছাগলের মধ্যেও নেই, কম্পিউটারের মধ্যেও নেই; গড়তেও পারবে না- ঐটা হচ্ছে অনুভূতি।

দৈহিক শক্তিতে খুব প্রসিদ্ধ, চোখে খুব ভালো দেখে, কানে খুব ভালো শোনে কিন্তু বুদ্ধি কাজ করেনা। ভালো মন্দ বোঝেনা, অনুভূতিহীন। তো সে মানুষ হিসেবে ব্যর্থ মানুষ।

একইভাবে খুব চিন্তা করতে পারে, অত্যন্ত মেধাবী, কিন্তু তার কোন অনুভূতি বা ইংরেজীতে Feeling এগুলো নেই। তো বড় বৈজ্ঞানিক, বড় দার্শনিক; তার বুদ্ধির কোন সীমা নেই, কিন্তু বউ ওকে ছেড়ে চলে গেছে।

গরু হাঁটতে হাঁটতে আমার সামনে দিয়ে চলে গেল। আমি যে একজন মুরুব্বি, একটু থামবে, একটু সালাম দিবে, কিছুই করলো না। বড় বদ আখলাক। তো গরুকে যদি বদ আখলাক বলে; যে বলছে বদ আখলাক- ওর হুঁশ, বুদ্ধি ঠিক আছে কি না, একটু দেখা দরকার। মানুষ যদি হয় তবেই না আখলাকের প্রশ্ন। ওতো গরু।

মানুষ কি?

হাত দিয়ে ধরতে পারা; এটা মানুষের প্রধান জিনিস নয়। এরচেয়ে মেশিনের শক্তি অনেক বেশি। একটা কুকুরের কামড় অনেক শক্তিশালী। চিন্তা করতে পারা; বর্তমানে কম্পিউটার গুলো অনেক বেশি চিন্তা করতে পারে। যদিও চিন্তা করার শক্তি আগে থেকেই তার মধ্যে ঢুকিয়ে দিতে হয়, শিখাতে হয়। সেটাও কোন আশ্চর্য কথা নয়। মানুষকেও তো চিন্তা শিখাতে হয়। সে ১০-২০ বছর কী পড়েছে? ঐ সফটওয়্যার তার মধ্যে লোড দেওয়া হয়েছে। কম্পিউটারের মধ্যে যে সফটওয়্যার লোড দেওয়া হয়, অল্পকিছু সময়ের মধ্যে সে নিয়ে নেয়। আর মানুষকে ২০ বছর ধরে শিখাতে হয়। তো সেই হিসেবে মানুষের চেয়ে কম্পিউটার ভালো।

কিন্তু অনুভব করতে পারা, ভালো লাগা, মন্দ লাগা এইটা হচ্ছে মানুষের প্রধান বৈশিষ্ট্য বা একমাত্র বৈশিষ্ট্য, যে বৈশিষ্ট্য দিয়ে আল্লাহ তা’য়ালা মানুষকে গোটা সৃষ্টি জগতের মধ্যে আলাদা করেছেন।

একটি ইংলিশ মিডিয়াম স্কুলের ঘটনা। একবার একটি ছেলে তার এক সহপাঠিকে বাস্টার্ড বলে গাল দিল। আশ্চর্যের বিষয় সে রাগ করলো না আর বিরক্তও হলো না, কিছুই করলো না; খুবই ঠাণ্ডা মেজাজে বলল- That’s not my fault. অর্থাৎ ঐটা আমার দোষ নয়। মা-বাবা কি করেছে ঐটা ওদের ব্যাপার। তার এই রেগে না যাওয়া, এটা কোন ভদ্রতা নয়। মানুষ হিসেবে তার একটা মধ্যে একটি প্রতিক্রিয়া থাকা উচিত ছিল। কিন্তু ঐটা নেই।

তো মানুষ হিসেবে তার আত্মসম্মানবোধ থাকা উচিৎ ছিল। একজন মানুষের তো চেতনা থাকা উচিত। চেতনাবিহীন মানুষ, সে তো কোন মানুষ’ই নয়।

একজন রোগী; প্যারালাইসিস। তার পায়ে বোধই নেই। পিন দিয়ে খোঁচা দেয়, কিছু অনুভব করে না। চিকিৎসা চলছে ভালো করবার জন্য। একদিন সে হঠাৎ চিৎকার করে উঠল যে সে পায়ে ব্যাথা অনুভব করছে। প্রচণ্ড ব্যাথা। চিৎকার করে কাঁদছে। পায়ে ব্যাথা অনুভব করছে- এই কথাতে তার ডাক্তার, তার পরিবারের সব লোক, এমনকি সে নিজেও অত্যন্ত আনন্দিত। হোক ব্যাথা, কিন্তু অনুভূতি তো পাচ্ছি। তো যে প্যারালাইসড, কিছু অনুভবই করে না, তার তুলনায় যত প্রচণ্ড ব্যাথাই হোক না কেন, ব্যাথা থাকাটাই ভালো। প্রথম কথা তো হল- হ্যাঁ আমার অনুভূতি আছে। একজন মানুষের তার অনুভূতি থাকতে হবে।(মোজাকারা হতে)

অর্থাৎ, ন্যায়-অন্যায়, ভাল-মন্দ, ভুল-সঠিক, কপটতা, পাপ ও অপরাধ, সংশোধন ও বিনাশ সম্পর্কে অনুভুতি থাকা এবং এগুলোর মধ্যে সহজেই পার্থক্য করতে পারা। সচেতন হওয়া, বোধ ও বিবেক জাগ্রত থাকা, যাতে কোন অবস্থায় এবং কোন ক্ষেত্রেই কোন ভুলবিচ্যুতি, ভ্রষ্টতা ও নষ্টাচার বরদাশতযোগ্য না হয়। এটাই মানুষের আসল পরিচয়।

কোন জাতি বা দেশের জনগোষ্ঠীর বা কোন রাজনৈতিক দলের সদস্যদের নিজস্বভাবে চিন্তা করার শক্তি, ভালোমন্দের পার্থক্য বোঝার যোগ্যতা এবং অন্যায়ের প্রতিবাদ করার অনুভুতি যদি হারিয়ে যায় তাহলে তারা সময়ের ব্যবধানে অন্য কোন জাতি বা জনগোষ্ঠীর ক্রীড়নকে পরিনত হবে অনেকটা ঝরে পড়া শুকনো পাতার মত বাতাস যাকে এদিক থেকে ওদিকে উড়িয়ে নিয়ে যায়। মনে রাখতে হবে যে, যে জাতি ও জনগোষ্ঠীর মধ্যে চিন্তা ও চিন্তার গভীরতা নেই বা গভীরতা কম যারা হ্যাঁ এর সাথে হ্যাঁ লাগানো এবং না এর সাথে না লাগানো কে পছন্দ করে স্বাধীনভাবে চিন্তা করতে পারে না। সে জাতি আস্থা ও ভরসার যোগ্য হতে পারে না। নেতৃত্বের প্রতি যতই আস্থা, ভালোবাসা ও উচ্ছ্বাস প্রকাশ করুক, যতই নিঃশর্ত আনুগত্য প্রদর্শন করুক এবং নেতৃত্বের ডাকে লক্ষ্য-উদ্দেশ্য অর্জনের পথে যতই আত্মত্যাগ করুক। যতক্ষণ ব্যক্তি ও জাতীয় পর্যায়ে সচেতনাতা সৃষ্টি না হবে এবং দূরদর্শী ও পরিপক্ব চিন্তার অধিকারী না হবে, এ আশঙ্কা সবসময় বিরাজ করবে যে, এরা অন্যকোন গোষ্টি বা দেশের ক্রীড়নকে পরিণত হতে পারে। এজন্য এখন সময়ের অনেক বড় প্রয়োজন এবং অনেক বড় সেবা হলো জাতির প্রাণ যুব সমাজের মধ্যে সঠিক বোধ ও সচেতনতা সৃষ্টি করা। যুব সমাজের মধ্যে এমন বোধ ও প্রজ্ঞা এবং চেতনা ও প্রেরণা জাগ্রত করা যাতে ন্যায়-অন্যায়, কপটতা ও আন্তরিকতা, সংশোধন ও বিনাশ এবং ভাল ও মন্দের মধ্যে সহজেই পার্থক্য করতে পারে এবং গ্রহণ-বর্জনের সঠিক ও নির্দ্বিধ সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। বন্ধু যেন অবহেলিত না হয়, শত্রু যেন সমাদৃত না হয়;  অপরাধী যেন নিস্তার না পায়; সৎ ও নিষ্ঠাবান যেন উপেক্ষেত না হয়। নাগরিক, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় জটিল থেকে জটিল বিষয়ে মানুষ যেন পূর্ণ প্রজ্ঞার সঙ্গে চিন্তা করার ও সিদ্ধান্ত গ্রহণ করার পরিপূর্ণ যোগ্যতার অধিকারী হয়।

আমরা যদি পাশ্চাত্বের কথা চিন্তা করি ইউরোপের জাতিবর্গ এখন যে সমস্ত আত্মিক ও নৈতিক দুর্বলতা, অবক্ষয় ও অধঃপতনের শিকার তাতে কোন জাতির অস্তিত্বই টিকে থাকার কথা নয়, অথচ ইউরোপ শুধু যে বেঁচে বর্তে আছে তা নয়, বরং ভালোমন্দ যেভাবেই হোক এবং মানবতার পরিণতি যাই হোক দুর্দান্ত প্রতাপে বিশ্বকে শাসনও করছে। কীভাবে তা সম্ভব হচ্ছে? সম্ভব হচ্ছে, কারণ, অবক্ষয় ও অধঃপতনের এমন সরগরম অবস্থার মধ্যেও ইউরোপ ব্যক্তি, সমাজ ও জাতীয় পর্যায়ে একটি বিষয়কে খুব দৃঢ়ভাবে আঁকড়ে ধরে আছে, আর তা হলো নাগরিক জীবনের দায়দায়িত্বের অনুভূতি এবং ব্যাপক রাজনৈতিক সচেতনতা। এখনো ইউরোপ-আমেরিকায় এমন মানুষের অস্তিত্ব বিরল যারা ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য, জাতীয় ‘খেয়ানত’ -এর স্তরে নেমে আসতে পারে। জাতীয় গুরুত্বপূর্ণ কোন তথ্য পাচার করতে পারে। উচ্চ কমিশনের লোভে কিংবা নিজেদের তুচ্ছ কোন ফায়দা বা স্বার্থের কারণে রাষ্ট্রীয় সম্পদ ব্যয় করে অচল ও অনুপযোগী পন্য খরিদ করতে পারে।(মা যা খাসিয়াল আলামু বি-ইনহিতাতিল মুসলিমীন)

যতক্ষণ পর্যন্ত জনগণ পূর্ণ প্রজ্ঞ না হবে এবং লক্ষ্য ও উদ্দেশ্য সৃষ্টি না হবে ততক্ষণ নেতার নির্বাসন, সচিব এবং মন্ত্রীর অপসারণ, এসবের আসলেই কোন গুরুত্ব নেই। এগুলো মোটেই বিবেচনাযোগ্য কোন পরিবর্তন নয়। নীতি ও ব্যবস্থা, পন্থা ও পদ্ধতি এবং পাপ ও অপরাধের প্রতি যদি ঘৃণা সৃষ্টি না হয়; ন্যায় ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠা যদি উদ্দেশ্য না হয় তাহেলে প্রতিবাদের ফসলরূপে ভুল কোন ব্যক্তির স্থানে আরেকজন ভুল ব্যক্তির প্রতিস্থাপন হবে মাত্র, এর বেশী কিছু নয়।

আমাদের ৫০ বছরের দীর্ঘ পথ চলায় যে অর্জন তা ম্লান হয়ে যাবে যদি না আমরা জাতির চেতনাবোধকে জাগ্রত করতে পারি। সুতরাং সময়ের সবচেয়ে বড় প্রয়োজন, জাতি যেন সচেতন হয়, জাতির বোধ, বিবেক ও চেতনা যেন জাগ্রত হয়। ন্যায়-অন্যায়, ভাল-মন্দ, ভুল-সঠিক, কপটতা, পাপ ও অপরাধ, সংশোধন ও বিনাশ সম্পর্কে অনুভুতি থাকে। বন্ধু যেন অবহেলিত না হয়, শত্রু যেন সমাদৃত না হয়;  অপরাধী যেন নিস্তার না পায়; সৎ ও নিষ্ঠাবান যেন উপেক্ষেত না হয়। যাতে কোন অবস্থায় এবং কোন ব্যক্তি বা দলের ক্ষেত্রেই কোন ভুলবিচ্যুতি, ভ্রষ্টতা ও নষ্টাচার জাতির বিবেক ও চেতনায় যেন বরদশতযোগ্য না হয়।

লেখক:

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

বায়োকেমিস্ট, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়, খুলনা।