রাজনীতি

স্বাধীনতা অর্থ যা খুশী তাই নই- প্রধান নির্বাচন কমিশনার

By মেহেরপুর নিউজ

March 10, 2011

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,১০ মার্চ :

প্রধান নির্বাচন কমিশনার ডা. এটিএম, শামসুল হুদা বলেছেন, স্বাধীনতা অর্থ যা খুশী তা করা নই। সে ক্ষেত্রে রাজনৈতিক স্বদিচ্ছায় পারে স্বাধীন নির্বাচন কমিশন সমস্যার সমাধান দিতে। বুধবার মেহেরপুরে নির্বাচন সারবার ষ্টেশন স্থাপনের সম্ভাব্য জায়গা পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের একথা বলেন। তিনি বলেন, কাজ করার ক্ষেত্রে এ পর্যন্ত যতটুকু স্বাধীনতা পেয়েছেন তা অনেক। কেননা নিজেদের জনবল নেই। সে ক্ষেত্রে নির্বাচন এলে শিক্ষক, প্রশাসন ও পুলিশের উপরই বেশী নির্ভরশীল হতে হয়। এদের সংস্কার করে নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচনের জন্য কোন আইনের প্রয়োজন নেই। ছিটেফোঁটা দু’একটি স্থানে নির্বাচনে যে অঘটন ঘটে, তা ইংল্যান্ড আমেরিকাতেও হয়। ফলে, রাজনৈতিক স্বদিচ্ছা ও জনগনের প্রতি দায়বদ্ধতা থাকলে এদের দিয়েই নিরপেক্ষও স্বচ্ছ নির্বাচন সম্ভব।

আগামী জুনে দেশের সমস্ত ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসীল ঘোষনা করা হবে। পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে এই নির্বাচন । সেই পরিকল্পনা নিয়ে কমিশন কাজ শুরু করেছে। ইউপি নির্বাচন হবে নির্দলীয়। রাজনৈতিক দলগুলি ইউপি নির্বাচনে দলীয় প্রার্থী ঘোষনা দিলে এবং এই সম্পর্কিত কোন অভিযোগ পেলে কমিশন কঠোর ব্যাবস্থা নেবে। কমিশন ইলেক্ট্রনিক্স পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠানের যে পরিকল্পনা নিয়েছিল তার কাজ এখন শেষের দিকে। এই কমিশন তার মেয়াদকালীন সময়ের মধ্যে সারদেশের নির্বাচন নির্বাচন অফিস ও এর কার্যক্রমকে একটি আধুনিক প্রযুক্তি নির্ভর হিসাবে গড়ে রেখে যেতে চাই।

তিনি মঙ্গলবার রাত্রে মেহেরপুর পৌঁছে পরদিন সকালে প্রথমে ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধ পরিদর্শনে যান। পরে মেহেরপুর নির্বাচন অফিসের সারবার ষ্টেশনের জন্য মেহেরপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বরের একটি পরিত্যক্ত জায়গা পরিদর্শন করেন। এই সময় জেরা প্রশাসক সহ উপস্থিত সকলেই জায়গাটিকে সারবার ষ্টেশন স্থাপনের জন্য উপযুক্ত স্থান হিসাবে ঘোষনা দেন। তিনি সারাদেশে সারবার ষ্টেশন স্থাপনে জেলা প্রশাসকদের আরো সহয়োগী মানসিকতা নিয়ে এগিয়ে আসার হওয়ার আহবান জানান। এই সময় মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হোসেন আলী খোন্দকার, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) অবিডিও মার্ডি, মেহেরপুর পৌর মেয়র মুতাছিম বিল্লাহ মতু, জেলা সিভিল সার্জেন আব্দুস শহীদ, জেলা কৃষি অফিসার মনিরুজ্জামান সহ বিভিন্ন সরকারী কর্মকর্তাবৃন্দ।