ধর্ম

হজ্জ্ব

By মেহেরপুর নিউজ

July 21, 2021

– ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

 হজ্জ্ব শব্দের আভিধানিক অর্থ হচ্ছে, বাসনা, আকাঙ্ক্ষা, সংকল্প, দৃঢ় সংকল্প ও কোন মহৎ উদ্দেশ্য সাধনের লক্ষ্যে দৃঢ় সংকল্প প্রকাশ করা।

ইসলামী শরী’আতের পরিভাষায় হজ্জ্ব অর্থ, আল্লাহর ঘর যিয়ারতের লক্ষ্যে সফর করা। ব্যাপক অর্থে ‘পবিত্র জ্বিলহজ্জ্ব চাঁদের ৮ তারিখ হতে ১৩ তারিখের মধ্যে নির্ধারিত নিয়মে সুনির্দিষ্ট স্থানে তাওয়াফ যিয়ারত সাফা-মারওয়ায় দৌড়াদৌড়ি ও কঙ্করনিক্ষেপসহ শরীয়ত নির্ধারিত কতিপয় অনুষ্ঠান পালন করাকেই হজ্জ্ব বলে।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেন, ‘তোমরা আল্লাহর জন্য হজ্জ্ব ও উমরাহ পালন কর’। (সূরা-আল বাকারা ; ১৯৬)

মক্কা শরীফ পর্যন্ত পৌঁছাতে সক্ষম এমন প্রত্যেক মুসলিম পুরুষ ও মহিলার জন্য জীবনে একবার হজ্জ্ব আদায় করা ফরয।

এ সম্পর্কে হাদিস শরীফে বর্ণিত হয়েছে, আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, একদা রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের উদ্দেশ্যে ভাষণ দিলেন। তিনি বললেন, হে মানব সকল! আল্লাহ তা’য়ালা তোমাদের উপর হজ্জ্ব ফরয করেছেন। সুতরাং তোমরা হজ্জ্ব করো। এক ব্যক্তি বলল, ইয়া রসূলাল্লাহ্! প্রতি বছর কি হজ্জ্ব করতে হবে? তিনি চুপ রইলেন এবং লোকটি এভাবে তিনবার জিজ্ঞেস করল। অতঃপর রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, আমি যদি হ্যাঁ বলতাম, তাহলে প্রতি বছর হজ্জ্ব করা ফরয হয়ে যেতো, কিন্তু তোমাদের পক্ষে তা করা সম্ভব হতো না’ (মুসলিম)। বারবার হজ্জ্ব আদায় করা মুস্তাহাব। রসূল সল্লাল্লাহু আলাইহি ওসাল্লাম বলেছেন, ‘হজ্জ্ব একবার, যে ব্যক্তি একাধিকবার করবে তা তার জন্য নফল হবে।’ (ইবনে মাজাহ, আবু দাউদ)।

হজ্জ্ব ফরয হওয়ার শর্তসমূহ হচ্ছে (১) মুসলমান হওয়া, (২) বালেগ হওয়া, (৩) সুস্থ মস্তিষ্কের অধিকারী হওয়া, (৪) হজ্জ্ব করার মত দৈহিক ও আর্থিক সামর্থ হওয়া, (৫) যাতায়াতের পথ নিরাপদ হাওয়া (৬) মহিলাদের জন্য মাহরাম সঙ্গী সাথে থাকা।

হাদিস শরীফে হজ্জ্ব ফরয হওয়া মাত্র আদায় করার তাগিদ ও হুকুম দেওয়া হয়েছে। হযরত ইবনে আববাস রাযিয়াল্লাহু আনহুমা বলেন, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘ফরয হজ্জ্ব আদায়ে তোমরা বিলম্ব করো না। কারণ তোমাদের কারো জানা নেই তোমাদের পরবর্তী জীবনে কী ঘটবে’ (সুনানে কুবরা বায়হাকী, মুসনাদে আহমদ)

অন্য বর্ণনায় ইরশাদ হয়েছে, হযরত ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেন, ‘রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি হজ্জ্ব করার ইচ্ছে করে, সে যেন তাড়াতাড়ি তা আদায় করে নেয়। কারণ যে কোনো সময় সে অসুস্থ হয়ে যেতে পারে বা বাহনের ব্যবস্থাও না থাকতে পারে অথবা অন্য কোনো সমস্যার সম্মুখীন হতে পারে’(ইবনে মাজাহ)

রহমাতুলিল আলামিন এক মহা সতর্কবাণী উচ্চারণ করেছেন। আর তা হলো, তিনি বলেন, ‘যে ব্যক্তি এ পরিমাণ পাথেয় এবং বাহনের মালিক হয়েছে, যা তাকে আল্লাহর ঘর পর্যন্ত পৌঁছিয়ে দেবে, অথচ সে হজ্জ্ব করেনি। সে ইহুদি কিংবা নাছারা হয়ে মৃত্যুবরণ করুক, এতে কিছু আসে-যায় না।’

হজ্জ্ব একটি আর্থিক ও শারীরিক ইবাদত। এ কারণেই আল্লাহ তা’য়ালা একে অতি ফজিলতপূর্ণ করেছেন। সঠিকভাবে ও ইখলাসের সঙ্গে হজ আদায়কারী নিষ্পাপ শিশুর মতো হয়ে যায়।

হযরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু বলেন, আমি নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘যে ব্যক্তি আল্লাহর জন্য নিবেদিতভাবে, সর্বপ্রকার পাপ, অন্যায় ও অশ্লীলতা মুক্ত হয়ে হজ্জ্ব আদায় করলো, সে মাতৃগর্ভ থেকে সদ্য ভূমিষ্ঠ শিশুর মতো নিষ্পাপ হয়ে ঘরে ফিরলো’(বুখারী)

এছাড়াও হজ্জ্বের আমলের মাধ্যে রয়েছে অগণিত পুরস্কার ও সাওয়াব। হাদীস থেকে আমরা জানতে পারি যে, হাজী যখন বাড়ি থেকে বের হন তখন থেকে তার প্রতিটি পদক্ষেপে আল্লাহ তাকে অগণিত নেকী প্রদান করেন। তার ব্যয়িত প্রতিটি টাকার বহুগুণ এমনকি ৭০০ গুণ সাওয়াব প্রদান করেন বলে হাদীসে বর্ণিত হয়েছে। যে ব্যক্তি হজ্জ্বের উদ্দেশ্যে বের হল, অতঃপর মৃত্যুবরণ করল, কিয়ামত পর্যন্ত তার হজ্জ্বের সওয়াব লেখা হবে। আর যে ব্যক্তি উমরার উদ্দেশ্যে বের হল, আর সে অবস্থায় তার মৃত্যু হল কিয়ামত পর্যন্ত তার জন্য উমরার সওয়াব, লেখা হবে। হজ্জ্ব ও উমরাকারীগণ যখন দুআ করে, তাদের দুআ কবুল করা হয়। তারা যখন কারো জন্য ক্ষমা প্রার্থনা করে তাদেরকেও ক্ষমা করা হয়। হজ্জ্বের সবচেয়ে বরকতময় দিন হলো আরাফার দিন। যে কোনো ব্যক্তি তালবিয়া পাঠ করে, সে দিনই (সূর্যাস্তের সাথে সাথে) তার গুনাহ মাফ হয়ে যায়। যে ব্যক্তি যথাযথভাবে সাতবার বায়তুল্লাহ তাওয়াফ করে এবং দুই রাকাত সালাত আদায় করে তার একটি গোলাম আযাদ করার সমান সওয়াব হয়। তাওয়াফের প্রতি কদমে আল্লাহ তার একটি করে গুনাহ মাফ করেন, একটি করে নেকী লেখেন এবং দশটি মর্যাদা বৃদ্ধি করেন। হাজরে আসওয়াদ ও রূকনে ইয়ামানীর স্পর্শ হাজীর পাপসমূহকে মুছে দেয়। বিভিন্ন হাদীস থেকে জানা যায়, আরাফার দিন আল্লাহ যতো মানুষকে ক্ষমা করেন অন্য কোনো দিন ততো মানুষকে ক্ষমা করেন না। আরাফার দিন সমবেত হাজীদের জীবনের পাপগুলি তিনি ক্ষমা করেন।

শরীয়তের প্রতিটি বিধানের একটা রহস্য ও তাৎপর্য থাকে। হজ্জ্ব আদায় করার সময় মানুষের শরীর ও মনের কুরবানীর সাথে সাথে আর্থিক কুরবানীও দিতে হয়। যখন আল্লাহ তা’য়ালার আহবানে সাড়া দিতে গিয়ে একজন  খোদাপ্রেমিক দুনিয়ার আরাম-আয়েশ পরিহার করল, তখন পর্যন্ত যেসব সেলাইকৃত কাপড় তার গায়ে পরিহিত ছিল তা খুলে ফেলল। এখন সে দু’টি চাদর পরিহিত অবস্থায় সময় কাটাচ্ছে, যা তাকে মৃত্যুর পর কাফন পরিধান করার বিষয়টি স্মরণ করিয়ে দিচ্ছে। যে এমন একটি মুহূর্তের সম্মুখীন হতে হবে। যখন তুমি পৃথিবী থেকে বিদায় নিয়ে যাবে তখন তোমার পরিধেয় কাপড় এগুলোই হবে। চাই সে বাদশা হোক, সম্পদশালী হোক, চাই সে নিঃস্ব হোক। সবাই আজ দু’টি চাদর পরিহিত এবং সাম্যের দৃশ্য পেশ করছে।

ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি বলেন, হজ্জ্ব-যাত্রা এক হিসেবে পরলোক যাত্রার সমতুল্য। কারণ, হজ্জ্ব-যাত্রা কা‘বা শরীফের উদ্দেশ্যে হয় এবং পরলোক যাত্রা কা‘বা শরীফের অধিপতির উদ্দেশ্যে হয়ে থাকে। অতএব, হজ্জ্ব যাত্রার প্রত্যেক ঘটনায় পরলোকে যাত্রার অবস্থা স্মরণ করা উচিত। এই যাত্রাকালে পরিবার-পরিজন ও বন্ধু-বান্ধবের নিকট হতে বিদায় গ্রহণ মৃত্যুকালে তাদের কাছ থেকে বিদায় নেওয়ার সমতুল্য। হজ্জ্বে যাওয়ার পূর্বেও মানুষ যেমন পার্থিব সকল বাধ্যবাধকতা হতে মুক্ত হয়ে রওয়ানা হয় তদ্রুপ শেষ বয়সে পরকাল-যাত্রার পূর্বে দুনিয়ার সকল চিন্তা হতেও তার মনকে মুক্ত করা আবশ্যক। অন্যথায় পরকাল-যাত্রা নিতান্ত যন্ত্রণাদায়ক হবে। হজ্জ্বে যাওয়ার সময় যেমন যথেষ্ট পরিমাণে পাথেয় সংগ্রহ করে নিতে হয় এবং যাতে তা নষ্ট ও লুণ্ঠিত হয়ে নির্জন মরুপ্রান্তরে সম্বলহীন হয়ে পড়তে না হয় সেজন্য অত্যন্ত সতর্কতা অবলম্বন করা হয়, তদ্রূপ পরকালে ভয়ষ্কর বিপদ সমাকীর্ণ হাশরের মাঠ অতিক্রম করার জন্য দুনিয়া হতে পরলোকে মঙ্গলজনক সওয়াবও প্রচুর পরিমাণে সঙ্গে নেওয়া একান্ত জরুরী এবং সে সওয়াবকে অত্যন্ত সতর্কতার সাথে পাহারা দেওয়া উচিত। হজ্জ্বে যাত্রাকালে হাজীগণ যা সহজে নষ্ট হয় এমন দ্রব্য সঙ্গে নেয় না। কারণ, তারা জানে যে, তা অস্থায়ী হওয়ার দরুন পাথেয়ের উপযোগী নয়। এইরূপ যে ইবাদত লোক দেখানোর উদ্দেশ্যে করা হয়েছে এবং যে ইবাদত ত্রুটিপূর্ণ, তাও পরলোক-যাত্রার সম্বল হতে পারে না। হজ্জ্ব-যাত্রাকালে যানবাহনে আরোহণপূর্বক পরাকালের পথে জানাযায় আরোহণের কথা স্মরণ করবে। কারণ, এটি অবষশ্যই জানা আছে যে,  হজ্জ্বের-পথে বাহনের ন্যায় কবরে যাবার পথেও বাহন পাওয়া যাবে। আর এটিও অসম্ভব নয় যে, হজ্জ্বের সওয়ারী হতে অবতরেণর সময় মিলবে না; বরং তখনই জানাযায় আরোহণের সময় এসে পড়বে। হজ্জ্বের সফর এমন হওয়া জরুরী যাতে তা পরকালের সফরের পাথেয় হওয়ার উপযোগী হয়। (কিমিয়ায়ে সা’দাত)

হজ্জ্ব এমনি একটি ইবাদত যা আদায়ের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি ও বিশেষ মর্যাদা লাভ হয়। হজ্জ্বের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হওয়ার পর থেকে এর কার্যাবলী সম্পাদন করে বাড়ি ফেরা পর্যন্ত প্রতিটি পদক্ষেপে পৃথক পৃথক ফযীলত ও মর্যাদা রয়েছে। তাই আমাদের উচিত হজ্জ্ব সম্পর্কে ভালোভাবে জেনে এই গুরুত্বপূর্ণ ইবাদতটি সম্পন্ন করা।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা এই অধম লেখক সহ আমাদের সবাইকে হজ্জ্ব করার তৌফিক দান করুন। (আমিন)