জাতীয় ও আন্তর্জাতিক

১০ উপজেলায় সম্পূর্ণ ইভিএমে ভোট, থাকবে সেনা

By মেহেরপুর নিউজ

March 23, 2019

নিউজ ডেস্ক, ২৩ মার্চ: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ও চতুর্থ ধাপের অনুষ্ঠেয় ভোটে ১০টি উপজেলায় সম্পূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য কারিগরি সহায়তা করবে সশস্ত্র বাহিনীর সদস্যরা।

সেনা সদস্যদের ভোটকেন্দ্রে উপস্থিত থেকে ইভিএম পরিচালনা তাদের মূল দায়িত্ব হলেও কোনো অনাহূত পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট সেনা ক্যাম্পের সঙ্গে যোগাযোগ করে সব পদক্ষেপ নিতে পারবেন।

আগামীকাল ২৪ মার্চ অনুষ্ঠেয় তৃতীয় ধাপের উপজেলা ভোটে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদর এবং ৩১ মার্চ অনুষ্ঠেয় চতুর্থ ধাপের ভোটে কক্সবাজার সদর, পটুয়াখালী সদর, ময়মনসিংহ সদর, বাগেরহাট সদর, মুন্সিগঞ্জ সদর ও ফেনী সদরে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এতে প্রতি কেন্দ্রে ইভিএম পরিচালনায় কারিগরি সহায়তা টিমের অংশ হিসেবে দু’জন করে সশস্ত্র বাহিনীর নিরস্ত্র সদস্য দায়িত্ব পালন করবেন। তাদের সঙ্গে প্রতি টিমে একজন করে ইসি নিয়োজিত ব্যক্তিও কাজ করবেন বলে জানা গেছে।

পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ঘোষণার পূর্বে নির্বাচন কমিশন জানিয়েছিল, সব সদর উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এরপর বলা হয়েছিল তৃতীয় ধাপ থেকে পরবর্তী ধাপের ভোটে সদর উপজেলাগুলোয় ব্যবহার করা হবে ইভিএম। এরপর তৃতীয় ধাপে সাতটি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় কমিশন। কিন্তু প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করতে না পারায় সীমিত সংখ্যক উপজেলার ভোটে ব্যবহার করা হচ্ছে এ ভোটযন্ত্র।