বিশেষ প্রতিবেদন

১৪ বছরেও মেহেরপুর জেলা কারাগারের নির্মান কাজ শেষ হয়নি

By মেহেরপুর নিউজ

August 18, 2010

সামাদুল ইসলাম:

দীর্ঘ ১৪ বছরেও মেহেরপুর জেলার নুতন জেলা কারাগারের নির্মান কাজ শেষ হয়নি জেলখানায় আটক বন্দীদের দুর্ভোগ চরম থেকে চরমতর হচ্ছে । ১৮৮৬ সালে তৎকালীন বৃটিশ শাসনামলে মেহেরপুর শহরের জেলা প্রশাসকের চত্বরে ৩৮জন জন আসামী ধারন ক্ষমতা সম্পন্ন সাবজেল (উপকারাগার) নির্মান করে । পরবর্তিতে সাবজেলাটি জেলা কারাগারে রুপান্তরিত হয় ।

১৮৮৬ সাল অর্থাৎ ১২৪  বছরের পুরাতন জেলাখানায় নির্ধারিত ৩৮ জনের স্থলে বর্তমানে প্রতিদিন গড়ে ২৫০-৩০০ জন আসামী অবস্থান গ্রহন করছে । অর্থ্যাৎ নির্ধারিত আসামীর পরিবর্তে ৮-১০ গুন বেশী যা কিনা আসামীদের জন্য দোজখ খানা । গায়ে গা লাগিয়ে থাকার কারনে সুস্থ  কোন মানুষ অসুস্থ হয়ে পড়ে । এ কথা চিন্তা করে ১৯৯৬ সালে তৎকালীন আওয়ামীলীগ  সরকার মেহেরপুর খন্দকারপাড়ায় ২২৪ জন ধারন ক্ষমতা সম্পন্ন নতুন কারাগার নির্মানের কাজ হাতে নেয় ।

প্রায় ২০ কোটি টাকা ব্যয় সাপেক্ষে ৭ একর জমিতে জেলা নতুন জেলা কারাগারের কাজ শুরু করা হয়  ১৯৯৬ সালের জুলাই মাসে । অত্যন্ত ধীর গতিতে এই কাজ এগিয়ে চলায় কারাগারের কাজ ১৪ বছর পেরিয়ে গেলেও আজ অবধি সমাপ্ত হয়নি ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,কারাগারের ২০ ভাগ কাজ বাকি রয়েছে । নির্মানাধীন কাজে রয়েছে ব্যাপক অনিয়ম  । যার বড় উদাহরন প্রায় ২ মাস পুর্বে ২ লাখ টাকার ফুলের গাছ লাগানো । অসময়ে প্রচন্ড খরার মধ্যে ২ লাখ টাকার ফুল গাছ লাগানো হয়েছে । যার নাম নিশানা খুজে পাওয়া দায় ।

এদিকে ১৪ বছর পুর্বে কাজে হাত দেয়া কারাগার কয়েকবার হস্তান্তরের সময় সীমা পার হয়েছে । সব শেষে চলতি সালের জুন মাসে হস্তান্তর করা সময় সীমা দেয়া হলেও জুন জুলাই পেরিয়ে  আগষ্ট  চলে যেতে  শুরু করেছে । তার পরেও কাজ বাকী ২০ ভাগ । যে কারনে মেহেরপুর জেলখানার  আসামীদের  কষ্ট লাঘব হচ্ছে না । বরং দিন দিন বেড়েই চলেছে ।

মেহেরপুর কারা কর্তৃপক্ষ আগামী ১৭ এপ্রিল  পর্যন্ত নতুন জেলখানা উদ্বোধনের আশা করলেও বাস্তবে কবে নাগাদ কাজ শেষ হবে তা কেবল ভবিষ্যৎইজানে ।