এক ঝলক

২২ বছরেরও চালু হয়নি নিহত রোভারদের স্মরণে প্রতিশ্রুত শিক্ষা বৃত্তি

By Enayet Akram

October 23, 2019

মেহেরপুর নিউজ, ২৩ অক্টোবর: দীর্ঘ ২২ বছর পার হলেও এখনও চালু করা হয়নি সড়ক দুর্ঘটনায় নিহত মেহেরপুরের ৫ রোভারের স্মরণে প্রতিশ্রুত শিক্ষা বৃত্তি। নিহত রোভারের বাবা অবসরপ্রাপ্ত শিক্ষক সফিউদ্দিন মেহেরপুর নিউজের মাধ্যমে বাংলাদেশ রোভার স্কাউটস এর কাছে অতিসত্বর বৃত্তিটি চালু করার দাবি জানিয়েছেন।আজ ২৩ অক্টোবর বুধবার সকালে নিহত রোভারদের কবর চিয়ারতে প্রক্কালে মেহেরপুর নিউজকে দেওয়া একান্ত সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নিহত এসব সোনার ছেলেদেরকে যদি আমরা সম্মানিত করতে পারি তাহলে ভাবিষ্যতে অন্যদেরকে অনুপ্রাণিত করবে।এদেরকে ভুলে গেলে নতুন প্রজন্মের স্কাউটস সদস্যরা হতাশায় নিমজ্জিত হবে।

মেহেরপুর সরকারি বালক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক সফিউদ্দিন বলেন, আমার শিক্ষক জীবনের একটি স্বপ্ন ছিল ভাল ছেলেদের নিয়ে স্কাউটের দল গঠন করবো যারা জীবনে উন্নিতি করতে পারবে। আমি সফল হয়েছি। আমার হাত দিয়ে মেহেরপুর জেলার ৬ জন স্কাউটসকে প্রেসিডেন্ট পদক পেয়েছেন।

তিনি বলেন, এতটা সফলতার পরও দু:খ সবসময় আমাকে তাড়া করে ফিরে, যখন এসকল প্রতিভাবান শিক্ষকরা অতি কষ্টে দিনানিপাত করছে সেটি জানতে পেরে।বাংলাদেশ স্কাউটস এর মান উন্নয়নে যেসব শিক্ষক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সেসব শিক্ষকদের মূল্যায়ন করার জন্য বাংলাদেশ স্কাউটসসহ সরকারের কাছে বিশেষ অনুরোধ করছি।

তিনি বলেন, রোভার স্কাউটস ছাড়াও বাংলাদেশ স্কাউটস প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড প্রাপ্তদের নিয়ে একটি জাতীয় সম্মেলন আয়োজন করতে পারে। এর ফলে নতুনরা অনুপ্রাণিত হবে।

সড়ক দুর্ঘটনায় নিহত মেহেরপুরের রোভার স্কাউট জাভেদ ওসমানের বাবা শিক্ষক সফিউদ্দিনের শেষ চাওয়া, সরকার যেন প্রেসিডেন্ট পদক প্রাপ্ত স্কাউটস সদস্যদের চাকুরির ক্ষেত্রে বিশেষ সুবিধা / কোটা চালু  ব্যবস্থা চালু করেন।

১৯৯৭ সালের ২২ শে অক্টোবর রাতে মেহেরপুর জেলা রোভার কর্তৃক মুটে অংশগ্রহণকারী চারটি দলের (মেহেরপুর সরকারী কলেজ রোভার দল, মুজিবনগর সরকারী কলেজ রোভার দল, মেহের”ল্লা মুক্ত রোভার দল, মুন্সি জমির উদ্দিন মুক্ত রোভার) দলের মোট ৩৬ জন রোভার সদস্য নিয়ে সিলেটে যাওয়ার পথে ২৩ অক্টোবর ভোরে মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় ঢাকার ধামরাই থানার জয়পুরা নামক স্থানে, বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ মেহেরপুরের ৫ জন কৃতিসন্তান রোভার মাসুম , রোভার মনিরুল , রোভার মাহফুজ, রোভার জাভেদ, রোভার আমিনুল ঘটনাস্থলে মারা যায়। আহত হয় প্রায় বাসে থাকা সকল রোভার সদস্যই।

সেসময় ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসাধীন থাকা অবস্থায় আহতদের দেখতে যান বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মরহুম বিচারপতি সাহাবুদ্দীন আহমদ ও তৎকালীন সময় বৃটেনে অবস্থানরত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক বার্তা প্রেরণ করেছিলেন।

এদিকে নিহত রোভারদের স্মরণে নানা কর্মসূচি পালন করছে মেহেরপুর জেলা রোভার। সকালে মেহেরপুর পুরাতন পৌর কবরস্থানে নিহতদের কবর জিয়ারত, পরে স্মৃতি স্তম্ভে পুষ্প্যমাল্য অর্পন ও কোরআন তেলাওয়াত করা হয়েছে। এরপর মুজিবনগর সরকারি কলেজ চত্বরে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হবে।