বর্তমান পরিপ্রেক্ষিত

৪ বছরে শিকড়।। এগিয়ে চলছে দুরন্ত গতিতে

By মেহেরপুর নিউজ

December 23, 2016

মেহেরপুর নিউজ, ২৩ ডিসেম্বর: আজ ডিসেম্বর মাসের ২৩ তারিখ। মেহেরপুরের ইতিহাস ঐতিহ্য ও শিক্ষা বিষয়ক সাময়িকী শিকড়ের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী।

সীমান্তবর্তী ছোট্ট জেলা মেহেরপুর । কিন্তু ইতিহাস, ঐতিহ্যর দিক দিয়ে এ জেলা অনেক সমৃদ্ধ। মেহেরপুর পৌরসভা দেশের প্রাচিন পৌরসভার একটি। এই মেহেরপুরের মাটিতেই জন্ম গ্রহন করেছেন মুন্সি জমির উদ্দিন, স্বামী নিগমানন্দ ও বলরাম হাড়ীর মতো জগৎ খ্যাত মানুষ। বর্তমান প্রজম্মের জাতীয় দলের ক্রিকেটার ইমরুল কায়েস, সার্ক অলিম্পিকে স্বর্ণজয়ী হামিদুল আলম সহ অনেকেই তাদের কর্ম দিয়ে জয় করেছে জীবন, মেহেরপুরকে তুলে ধরছে বিশ্বের কাছে। নীলকরদের নির্যাতনের সাক্ষি হয়ে আজও দাড়িয়ে আছে আমঝুপি ও ভাটপাড়া নীলকুঠি। এছাড়াও আরো ১৮টি ছোটখাটো নীলকুঠি হারিয়ে গেছে কালের বিবর্তনে। বাংলাদেশের স্বাধীনতা কামী মুক্তিযোদ্ধার চেতনায় বিশ্বাসীদের কাছে আবেগের আরো একটি স্থান বাংলাদেশের প্রথম সরকারের শপথ নেয়ার মুজিবনগর । এইসব ইতিহাস ঐতিহ্য’র অনেক কিছুই জানেনা তরুন প্রজন্ম। এইসব অজানাকে তরুণদের মাঝে জানানোর জন্য ও মেহেরপুরের ইতিহাস ঐতিহ্যকে বিশ্বদরবারে পৌছে দেওয়ার লক্ষ নিয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে মেহেরপুরের ইতিহাস ঐতিহ্য ও শিক্ষা বিষয়ক সাময়িকী“ শিকড়”।

২০১৩ সালের ২৩ ডিসেম্বর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে একটি মোড়ক উম্মচন অনুষ্ঠানের মাধ্যমে মেহেরপুরের তরুণ সাংবাদিক মুজাহিদ মুন্না”র সম্পাদনায় পত্রিকাটির আত্মপ্রকাশ ঘটে। এবং একই সাথে মেহেরপুরের উন্নয়নে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় জন্য এ পর্যন্ত ৭ জন গুণীব্যাক্তিকে আজীবন সম্মন না প্রদান করে পত্রিকাটি। সংবর্ধিত গুনিরা হলেন: পরিবেশের উপর অবদান রাখায় মেহেরপুরের গাছ দাদু বলে ক্ষ্যাত শিক্ষক আজিজুল হক, তরুণ প্রজন্মের গাছ দাদু সহকারী অধ্যাপক মাসুদ রেজা, সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় এই অঞ্চলের সাংবাদিকদের অভিভাবক ইসলাম আলী ও নারী শিক্ষার অগ্রদূত প্রাক্তন অধ্যক্ষ বদরুন নাহার, শিক্ষার জন্য মেহেরপুরের শিক্ষা গুরু আব্দুল মতিন, এক সময়ের সাড়া জাগানো ফুটবলার ও রেফারি আব্দুর রহমান এবং স্বাস্থ্য ক্ষেত্রে সাবেক সিভিল সার্জন ডা. আবদুস শহূীদ।

“গাছ লাগান, পরিবেশ বাঁচান” এই শ্লোগানে মেহেরপুরের শিক্ষার্থী ও সংগঠন প্রর্য়ায়ে ৪ হাজার গাছের চারা সংগ্রহ করে তাদের মাঝে বিতরন, বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীদের মাঝে কুইজ প্রতিযোগিতার মাধ্যমে ৫০ জন ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ সহ প্রতিষ্ঠার তিন বছরে বছরে বেশ কিছু সমাজ উন্নয়মূলক কাজ করে এ পত্রিকাটি মানুষের মনে স্থান করে নিতে সক্ষম হয়েছে। এ সকল অর্জন নিয়ে দুরন্ত গতিতে এগিয়ে যাক শিকড়। একই সাথে এলাকার শ্রেণীভেদে সকলের সাথে সেতু বন্ধন হয়ে কাজ করুক শিকড় এ প্রত্যাশা সকলের।

এদিকে কিড়ের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আগামীকাল সন্ধ্যায় মেহেরপুর প্রেসক্লাবে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।