টপ নিউজ

মেহেরপুরের গাংনীতে সিসিটিভি আওতায় এসএসসি পরীক্ষা

By মেহেরপুর নিউজ

January 25, 2020

মেহেরপুর নিউজ :

২০২০ সালের এসএসসি , দাখিল ও ভোকেশনাল পরীক্ষা কেন্দ্রগুলো নকলমুক্ত করতে গাংনী উপজেলার ১৩ টি পরীক্ষা কেন্দ্রে প্রথমবারের মতো সিসিটিভি স্থাপন করা হয়েছে।  গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান উদ্যোগে সিসিটিভি স্থাপন করা হয়।

গাংনী উপজেলার ঐতিহ্যবাহি জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসান আল নুরানী, গাংনী পাইলট সরকারী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, চেংগাড়া সিএফএম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল হেলাল, শালদহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল ইসলাম, তেঁতুলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বাওট সোলাইমানী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেনসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকগণ বলেছেন, এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এই পদ্ধতিটা শিক্ষকদের দীর্ঘদিনের দাবী ছিল।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান গাংনীবাসির সে দাবী পুরুণ করেছেন। তারা আরো জানান, এ পরীক্ষা কেন্দ্রগুলোতে সিসিটিভি স্থাপনের ফলে শিক্ষকরা যেমন বিভিন্ন ঝুঁকি থেকে বাঁচবেন, তেমনী শিক্ষার্থীরাও নকলমুক্ত পরিবেশে পরীক্ষায় অংশ নিতে পারবে।

এদিকে প্রথমবারের মতো পরীক্ষাকেন্দ্রগুলো সিসিটিভি স্থাপন করায় অভিনন্দন জানিয়েছেন মেহেরপুর-২ ( গাংনী) আসনের জাতীয় সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদ ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক, গাংনী পৌর সভার মেয়র আশরাফুল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম, গাংনী সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম, গাংনীর তেরাইল জোড়পুকুরীয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যপক আব্দুর রশিদ, গাংনী উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমিরুল ইসলাম অল্ডাম, সাংবাদিক নেতা লিটন মাহমুদ, অভিভাবক শাহাবুল ইসলাম, মাহাবুবুল হকসহ অনেকে।

জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী আয়েশা খাতুন, গাংনীর সন্ধানী স্কুল এন্ড কলেজের ছাত্রী হুমাইয়ারা ও বাওট সোলাইমানী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শাকিব হাসান ও পলক হোসেন স্বাগত জানিয়ে বলেছেন, এটা আমাদের জন্য খুবই ভাল পদক্ষেপ হয়েছে।

আমরা পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিতে যাবো। সিসিটিভি থাকলেই বা কি না থাকলেই বা কি। ভয়ের কোনো কারণ নেই। যারা অসুদাপায় অবলম্বন করতে চাই, তারা সমস্যাই পড়তে পারে। তবে এটা একজন ভাল ছাত্রের জন্য সুফল বয়ে আনবে।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, পরীক্ষাকেন্দ্রগুলোতে অবাধ, নকলমুক্ত সুন্দর পরিবেশ করতে সিসিটিভির আওতায় আনা হয়েছে। আর এটাকে সফল করতে প্রায় ২ মাস আগে উপজেলার প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় করে সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষকরাও এবিষয়টিকে স্বাগত জানিয়েছেন।

আমরা পরীক্ষাকেন্দ্রগুলো নকলমুক্ত করতে উপজেলা কন্ট্রোলরুমে বসেই উপজেলার সব পরীক্ষকেন্দ্রগুলো নজরদারী করতে পারবো। তাছাড়া অনেক সময় বহিরাগতরা আমাদের পরীক্ষাকেন্দ্রগুলোতে কিছু অনৈতিক সুযোগ সুবিধা না পেয়ে দায়ীত্বরত শিক্ষকদের নানাভাবে হুমকী ধামকী বা শারীরিকভাবে লাঞ্ছিত করে থাকে। সেটাও এই পদ্ধতির মাধ্যমে ুদুর হবে। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়ার এই মহৎ উদ্যোগকে সফল করতে সকল মহলের সহযোগীতাও কামনা করনে উপজেলা নির্বাহী অফিসার দিলার রহমান।

এদিকে এসএসসি পরীক্ষা কেন্দ্রগুলোতে চলতি বছর সিসিটিভি ক্যামেরা স্থাপন স্থগিত রাখার দাবীতে অভিভাবকগন মানববন্ধন করেছে।

গতকাল শুক্রবার রাত ৮টার দিকে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজের প্রধান গেটের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপস্থিত কয়েকজন অভিভাবক বলেন, তাদের ছেলে মেয়েরা সিসিটিভি ক্যামেরা পরীক্ষা কেন্দ্রে স্থাপনের কথা শুনে ভয় পাচ্ছে। তাই চলতি বছর এসএসসি পরীক্ষায় সিসিটিভি ক্যামেরা স্থাপন না করার দাবী জানান উপস্থিত অভিভাবকরা।

তবে সিসিটিভি ক্যামেরার সাথে পরীক্ষার সম্পর্ক কি এমন প্রশ্নের সদুত্তর দিতে না পারলেও তাদের দাবী যেহেতু ছেলে মেয়েরা সিসিটিভি ক্যামেরার আওতায় পরীক্ষা দিতে অভ্যস্থ নয় তাই এ বছর সিসিটিভি পরীক্ষার আওতায় পরীক্ষা না নেওয়ার দাবী তাদের।