কৃষি সমাচার

মেহেরপুরে আষাঢ় মাসেও কাঙ্খিত বৃষ্টির অভাব

By মেহেরপুর নিউজ

July 02, 2020

মেহেরপুর নিউজ:

গ্রীষ্ম পেরিয়ে বর্ষা, আষাঢ়ের তৃতীয় সপ্তাহ পার হয়ে গেল মেহেরপুরে কাঙ্খিত বৃষ্টির অভাবে মেহেরপুরের চাষিরা অতিরিক্ত খরচ করে সেচ এর মাধ্যমে জমিতে কৃষি কাজ করছেন।

আজ থেকে প্রায় একযুগ আগেও বর্ষাকাল শুরু হওয়ার পর থেকে মেহেরপুর জেলায় প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হতো। সেই সময় বৃষ্টির পানির কারণে মেহেরপুরের সকল মাঠ-ঘাট পানিতে থৈ থৈ করতো খাল-বিল নদ-নদী পানিতে। বর্ষাকাল শুরু হওয়ার পর মেহেরপুর মানুষকে অনেকটা বন্দী জীবন যাপন করত। কিন্তু কালের বিবর্তনে সেই দৃশ্য বর্ষাকালে এখনো চোখে পড়ে না। বর্ষাকাল , আষাঢ় মাস শুরু হওয়ার প্রায় ৩ সপ্তাহ অতিবাহিত হতে চলেছে।

কিন্তু মেহেরপুরের আকাশের তেমন কাঙ্খিত বৃষ্টি হচ্ছে না। গ্রীষ্মকালের ন্যায় বর্ষাকালে মেহেরপুরের কাঠফাটা রোদ পড়ছে, প্রচন্ড ভ্যাপসা গরমের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়ছে। বর্ষাকালে বৃষ্টির পানি না হওয়ার কারণে মেহেরপুরে যে কয়টি খাল, নদী-নালা রয়েছে তাতেও হাটু সমান পানিতে নেমে এসেছে।

একই সাথে মেহেরপুর জেলার প্রায় প্রতিটি মাঠে চাষিরা অতিরিক্ত খরচ করে জমিতে সেচ দিচ্ছে। মেহেরপুরে মাঠে মাঠে চলছে এখন সেচ দেওয়ার প্রতিযোগিতা। এদিকে আষাঢ় মাসের তৃতীয় সপ্তাহে পেরিয়ে গেলেও কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় মেহেরপুর জেলার পাট চাষীদের তাদের পাটজাত দেয়ার ক্ষেত্রে দুর্ভোগ পোহাতে হবে।