কৃষি সমাচার

মেহেরপুর জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি

By মেহেরপুর নিউজ

July 13, 2021

মেহেরপুর নিউজ:

চলতি মৌসুমে মেহেরপুর জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। বর্ষার পূর্ণ মৌসুমেও কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় পাট চাষীরা তাদের পাট জাগ দিতে হিমশিম খেতে হচ্ছে। অনেক চাষি অতিরিক্ত খরচ করে শ্যালো মেশিনের সাহায্যে গর্তে পানি দিয়ে পাটজাগ দিতে শুরু করেছে।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে মেহেরপুর জেলায় ২১ হাজার ৯৭০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। গত বছর পাটের দাম তুলনামূলক ভাবে ভালো পেলেও চলতি মৌসুমে মেহেরপুর জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। অর্থাৎ নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৯৩০ হেক্টর কম জমিতে পাটের চাষ হয়েছে। অর্থাৎ চলতি মৌসুমে পাট চাষ হয়েছে ২০ হাজার ৪০ হেক্টর জমিতে।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপনকুমার খান বলেন, অন্য বছরের তুলনায় মেহেরপুর জেলায় সবজি চাষের দিকে চাষিরা বেশি ঝুঁকে পড়ায় পাট চাষ কম হয়েছে। এদিকে বর্ষার পূর্ণ মৌসুম শুরু হলেও বর্ষার প্রথম দিকে কিছুটা বৃষ্টি হয়েছে, কিন্তু বর্ষার মাঝামাঝি এসে কাঙ্খিত বৃষ্টি না হওয়ার কারণে মেহেরপুর জেলার অধিকাংশ মাঠ-ঘাট, খাল-বিলে পানিশূন্য বিরাজ করছে। যে কারণে চাষীদেরকে বাড়তি খরচ করে জমির পাশে গর্ত খুঁড়ে সেখানে শ্যালো মেশিনের সাহায্যে পানি দিয়ে পাটজাগ দিতে শুরু করেছেন। এতে করে পাটের গুণগতমান যেমন নষ্ট হচ্ছে, তেমনি পাট চাষীদের বাড়তি খরচ ।

কয়েকজন পাট চাষীর সাথে কথা বলে জানা গেছে, বিঘা প্রতি পাঠ কেটে জাগ দেয়ার পূর্ব মুহূর্ত পর্যন্ত সাড়ে তিন থেকে পাঁচ হাজার টাকা খরচ হয়। পাটের বাজারের মূল্য থাকলেও চাষিরা পাট চাষের চেয়ে সবজি চাষে বেশি মুনাফার আশায় পাট চাষ কম হয়েছে। অপরদিকে অনাবৃষ্টির কারণে চাষীদের কষ্ট এবং খরচ দুটোই বৃদ্ধি পাচ্ছে।