প্রবাসীদের কথা

জাপান প্রবাসী ড. মোখলেছুর রহমানের “একজন মুক্তিযোদ্ধার স্মৃতিকথা” প্রকাশিত

By মেহেরপুর নিউজ

February 14, 2022

মেহেরপুর নিউজ:

জাপান প্রবাসী ড. মোখলেছুর রহমানের লেখা একজন মুক্তিযোদ্ধার স্মৃতিকথা প্রকাশিত হয়েছে। ড.মোখলেছুর রহমান মেহেরপুরের গাংনী উপজেলার তেতুলবাড়িয়া ইউনিয়নের করমদি গ্রামের মৃত নুরুল ইসলামের ছেলে।

গাংনী সন্ধানী সংস্থার নির্বাহী পরিচালক আবু জাফরের বড় ভাই মোখলেছুর রহমান বর্তমানে জাপান ইউনিভার্সিটি অব ইকোনমিক্সের প্রফেসর এবং বিভাগীয় প্রধান হিসাবে জাপানে কর্মরত রয়েছেন। ড. মোকলেছুর রহমান একজন মানবতাবাদী শিক্ষাবিদ, গবেষক ও শিক্ষক।

তিনি ১৯৫৫ সালে ১ জুলাই করমদি গ্রামে জন্মগ্রহণ করেন। নিজ গ্রামে প্রাথমিক এবং মাধ্যমিক এর পর্ব শেষ করে মুজিব বাহিনীর সদস্য হিসাবে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। মেহেরপুর কলেজে অধ্যয়নকালে প্রগতিশীল ছাত্র রাজনীতিতে যুক্ত হন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৮৪ সালে জাপান সরকারের মনবুশো স্কলারশিপ নিয়ে জাপানে চলে যান। কিউশু বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি ও পিএইচডি অর্জন করেন। পরে তিনি জাপান ইউনিভার্সিটি অব ইকোনমিক্স এ প্রফেসর ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

২০২১ সালে অবসর গ্রহণ করার পর কোদো ইন্টার্নেশনাল কলেজ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন শুরু করেছেন। এর আগে ড. মোখলেছুর রহমান ১৯৯৮ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে কিছুদিন কাজ করেছেন। ড. মখলেছুর রহমান মূলত মানবহিতৈশী সমাজভাবুক ও স্বপ্নবান শিক্ষা চিন্তক।

জাপানে প্রবাস জীবন বেছে নিয়েছেন, তারপরও তিনি এলাকায় আর্থসামাজিক উন্নয়নে অক্লান্ত কর্মী হিসেবে কাজ করে চলেছেন। শিক্ষার বিস্তার ও মানোন্নয়নের জন্য প্রতিষ্ঠা করেছেন করমদি প্রাথমিক বিদ্যালয়, গাংনীর সন্ধানী স্কুল এন্ড কলেজ, নার্সিং ইনস্টিটিউট। ২ সন্তানের জনক ড. মখলেছুর রহমান একজন মুক্তিযোদ্ধা স্মৃতিকথায় “কেন মুক্তিযুদ্ধে অংশ নিলাম “। “জীবন বাঁচানোর কৌশল হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ “। “সাময়িকভাবে জন্মভূমি থেকে অচেনা ভিন দেশে পাড়ি”। ” শুরু হলো মুক্তিযোদ্ধা তৈরির প্রশিক্ষণ সহ মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বিভিন্ন বিষয় বইটিতে তিনি তুলে ধরার চেষ্টা করেছেন।