জাতীয় ও আন্তর্জাতিক

আগামীকাল বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস

By মেহেরপুর নিউজ

May 07, 2016

প্রেস বিজ্ঞপ্তিঃ

আগামীকাল ৮’মে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস। পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় নানান কর্মসূচি পালনের মধ্য দিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দিবসটি উদযাপন করছে। কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালী, শিশুদের চিত্রাকন প্রতিযোগিতা, আলোচনা সভা, সংবাদপত্র ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন টিভি চ্যানেলে আলোচনা অনুষ্ঠান, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান,স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও হাসপাতালে রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ। উল্লেখ্য যে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্টের জম্ম দিবসকে (০৮ মে ১৮২৮) প্রতি বছর সারা বিশ্বে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধান মন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া স্বাস্থ্যমন্ত্রী ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী বাণী প্রদান করেছেন।

৮ মে সকাল ৭ টায় মগবাজারস্থ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে। এসময় সোসাইটির চেয়ারম্যান, ট্রেজারার, ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ, মহাসচিব, আন্তর্জাতিক ফেডারেশন অব রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)-এর বাংলাদেশস্থ ডেলিগেশনের প্রধান, আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি)-এর বাংলাদেশস্থ ডেলিগেশনের প্রধান এবং সোসাইটির সকলস্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত থাকবেন।

সকাল সাড়ে ৭ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ প্রাঙ্গন থেক্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হবে। র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ, এমপি।

রেড ক্রিসেন্ট পতাকা, রেড ক্রস রেড ক্রিসেন্টের নীতিমালা সম্বলিত ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহনকারী যুব সদস্য, স্বেচ্ছাসেবক, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে এই বর্নাঢ্য র‌্যালী রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জাতীয় প্রেস ক্লাবে এসে শেষ হবে।

সকাল ১০ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাপাতাল প্রাঙ্গণে দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং একই দিন একই স্থানে সদস্য এবং তহবিল সংগ্রহ অভিযান অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করা হবে।

বিকাল ৪ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ মিলনায়তনে আলোচনা সভা, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এবছর রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড মানবতার সেবায় নিঃস্বার্থ ও নিরলস ভূমিকার জন্য সিআরপি’র কর্ণধার মিস ভ্যালেরিওকে (Valerie Ann Taylor) মনোনীত করা হয়েছে। আলোচনা সভা ও রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার।