অতিথী কলাম

শুচিবায়গ্রস্ততা বা OCD একটি মানসিক ব্যধী

By মেহেরপুর নিউজ

February 14, 2020

সামিউজ্জামান সামি:

নতুন কিছু কথা বলা ভাল, নতুন সংস্কৃতি অনুযায়ি অনেক নতুন সংযোজ হয়েছে। তায় নতুন তথ্য ভিত্তিক কথা বলায় শ্রেয়, নবজনে হয়তো গুরুচন্ডালী দিয়ে শুরু করবে। তবে আজ আমাদের যে শুচিবায়গ্রস্থতা প্রায় পুরোটা সমাজ কে সত্যিই নতুনের সাথে পরিচিত করে দিচ্ছে তার দিকে অবশ্য আমাদের নজর নেই।

Obsetion আর compultion প্রায় সবার হয় তবে নতুন সংস্কৃতির সাথে বার বার পরিচিত হতে হতে ধিরে ধিরে এই OCD রুগির সংখ্যা বেড়ে চলেছে। এটা যে খুব সম্মানজনক ব্যাধী তা না বরং বলতে পারেন এটা কিছুটা অসম্মানজনক, কারন যেটাকে আপনারা মানসিক ভারসাম্যহীন বলে জানেন এটাও তেমন একটি মানসিক ব্যাধী।

আমি অবশ্য অনেক আগে থেকেই এর সাথে পরিচিত তবে মনে করেছি হয়তো তেমন কিছু না তবে ইদানীং সংস্কৃতির এ রমরমা অবস্থানে এ রোগে আক্রান্তের সংখ্যা অমিমাংশীত রাখায় ভাল মনে করছি। অবশ্য ফাগুন বা বসন্তে ভালবাসা জানালেও বিশ্ব ভালবাসা দিবস নিয়ে আমার দ্বিমত আছে।

তবে শুচিবায়গ্রস্থতা নিরব বিস্তৃতি নিয়ে ভেবে সত্যি খারাপ লাগছে তবে নব সংস্কৃতি নিয়ে কিছু আলোচনা করায় যেতে পারে যদিও সমালচনা করার মত যোগ্যতা বা স্পর্ধা আমার নেয়, নব্য প্রচলিত সর্বজনগ্রাহ্য অশ্লিলতাকে অনেকে আবার আধুনিকতা বলে আখ্যায়িত করলেও আমি তাকে নিহাত Obsetion বলবো আর নব-কর্মযোগ্য কে Compultion পরিশেষে এর অবাদ বিচরন ও চর্চাকে Disorder সবমিলিয়ে সেই শিরনাম হয়তো এতদুর আসা হয়নি বেপার না, Obsessive Compulsive Disorder (OCD) ভিন্নতা থাকতেই পারে তবে এ কথা সত্যি মারাত্মক ঝুঁকিতে আছে নবচর্চক রা। আমি অবশ্য সাবধান কীংবা সচেতনতা সৃষ্টি করতে আসিনি সবার শুভেচ্ছা দেখে ভাবলাম ভালবাসা দিবস বা বসন্তের পাল্লা ভারি করে খুব একটা লাভ নেয় মৃত্যুর পর অবশ্য ভিন্ন মতবাদে আমি অমর হওয়ার চেষ্টাও করছিনা। তবে OCD যেভাবে ক্রমবর্ধমান হচ্ছে তাতে কিছুটা চিন্তিত।

যদিও আমি কিছুটা আত্মকেন্দ্রিক, নিজেকে নিয়েই বেশি ভাবি তবে আপনাদের চর্চায় আমার কোন দ্বিমত নেই। বিবেক, অবশ্য বার বার চেষ্টা করেও তাকে কারো কাছে সম্পূর্নভাবে পাওয়া যায়নি অনেকের মতে বিবেক নাকী আর এ তল্লাটে থাকে না আর মানসিকতার নাকী আমুল পরিবর্তন তার নাকি মাটিতে পা পড়ে না। আবার অনেকেই ছুটিতে গেছে আর আসেনি। OCD এর মারপ্যাচে পড়ে অবশ্য অনেকেই নবমুক্তির পথ পেয়ে গেছে তবে আমি অবশ্য কারো পথচলায় বাধা হতে চায়না। যদি বাধ্য করেন তবে নিন ভালবাসা, ভালবাসা দিবসে। স্ব-সংস্কৃতিতে বসন্তের শুভেচ্ছা অবশ্য প্রটোকল।

অবশ্য কেউ কেউ দালাল বলে আখ্যায়িত করতে চুল সময় ব্যয় করবেন না তবে ডাক্তার বা ব্যাধীর ডিস্পেন্সারির দোকান আমার নাই। নির্ভেজাল উপদেশ বলেও ভূল করার প্রয়োজন নাই। OCD কে মরনব্যাধি বলে কিন্তু আখ্যায়িত আমি করিনি আমি শুধু এর ধারনা দিয়েছি। ভাল থাকবেন।