Templates by BIGtheme NET
Home / অতিথী কলাম / কালিমাতু হাক্কিন উরিদা বিহাল বাতিল – কথা সত্য, মতলব খারাপ

কালিমাতু হাক্কিন উরিদা বিহাল বাতিল – কথা সত্য, মতলব খারাপ

এম এ এস ইমন:
একদা হযরত আলী রাযিয়াল্লাহু আনহু জুমআর নামাজের খুৎবা দিচ্ছিলেন। এমন সময় শ্রোতাদের কয়েকজন দাঁড়িয়ে বললেন, “ইনিল হুকমু ইল্লালিল্লাহ” মানে হুকুম চলবে শুধুই আল্লাহ’ র। অর্থাৎ রাষ্ট্র পরিচালনায় আমরা আলীর হুকুম মানি না। এই গ্রুপটি মূলত ছিল হযরত আলী রাযিয়াল্লাহু আনহুর খলিফা হওয়ার চরম রিরোধী। বিচক্ষণ খলিফা হযরত আলী রা. তাদের অসৎ উদ্দেশ্য সম্পর্কে অবগত ছিলেন। তাই তিনি জুমআর খুৎবারত অবস্থাতেই তাদের জবাবে বললেন, কালিমাতু হাক্কিন উরিদা বিহাল বাতিল। অর্থাৎ তোমাদের কথা সত্য কিন্তু মতলব খারাপ। কারণ তোমরা যা বলেছ তা আল কুরআনের আয়াত। কিন্তু এই ক্ষেত্রে তোমরা আমাকে উৎখাত করে রাষ্ট্রে বিশৃংখল অবস্থা সৃষ্টি করতে চাও। তোমাদের এই অসৎ উদ্দেশ্য সফল হবে না। পরবর্তীতে তিনি তাদেরকে শহর থেকে বহিস্কার করেছিলেন।
সেই থেকে এখনো পর্যন্ত এ সব অসৎ লোকদের অপপ্রচার চলছে ইসলাম ও কুরআন- হাদীসকে ব্যবহার করেই। এখনো অব্যাহত আছে। এভাবেই অসৎ উদ্দেশ্য বাস্তবায়ন করার জন্য মুসলিম লীগের তৎকালীন নেতারা ” লরকে লিয়ে পাকিস্তান, কায়েম কারেঙ্গা আল কুরআন” স্লোগান দিয়ে ভারত উপমহাদেশের মুসলমানদের সাথে প্রতারণা করেছিল জিন্নার নেতৃত্বে।

আওয়ামী লীগ যখন বলে ভরসা রাখুন নৌকায়, ধর্মভিত্তিক দলগুলো তখন বলে ভরসা রাখুন আল্লাহয়। মানুষ ভাবছে- সত্যিই তো! ভরসা তো রাখব আল্লাহর উপরে, নৌকার উপরে কেন? অথচ আওয়ামী লীগ কিন্তু বলছে না যে, আল্লাহর উপর ভরসা রাখবেন না।

যে সন্তান তার পিতার উপর ভরসা রাখে সেই সন্তান কি আল্লাহর উপর ভরসা রাখে না? যে স্ত্রী স্বামীর উপর ভরসা রাখে সেই স্ত্রী কি আল্লাহর উপর ভরসা রাখে না? ধর্মভিত্তিক দলগুলোর কর্মীরা কি তাদের নেতৃত্বের উপর ভরসা রাখে না?

কাণ্ডজ্ঞান খাটালেই বোঝা যায়- সেক্যুলার দলটি নৌকার উপর ভরসা রাখা বলতে তাদের দলের নেতৃত্বের উপর, তাদের দক্ষতা ও যোগ্যতার উপর ভরসা রাখাকে বোঝাচ্ছে। কিন্তু ধর্মভিত্তিক দলগুলো খুব সহজেই কেবল মানুষের ধর্মবিশ্বাসকে ব্যবহার করে কথাটির ভুল ব্যাখ্যা দিয়ে মানুষকে বোঝাচ্ছে, আর নিজেদের রাজনৈতিক স্বার্থ হাসিল করছে।

এভাবেই রাষ্ট্র ও রাজনীতিতে ধর্মবিশ্বাসের অপব্যবহার করা হয় এবং ধর্মবিশ্বাসী সাধারণ মানুষ প্রতারিত হয়।

গণতন্ত্র সংখ্যাগরিষ্ঠ মানুষের মতামত বিচার করে। কিন্তু সেই মতামত তৈরি হলো সত্যের ভিত্তিতে নাকি গুজব ও হুজুগের ভিত্তিতে সেটা যাচাই করে দেখে না। ফলে ধর্মভিত্তিক দলগুলো যখন ধর্মকে ব্যবহার করে সেক্যুলারদেকে ধরাশায়ী করে, তখন প্রতিযোগিতায় টিকতে সেক্যুলাররাও অনেক সময় বাধ্য হয় ধর্মব্যবসার আশ্রয় নিতে। দেখুন, যখনি আওয়ামী লীগের কিছু কর্মী সমর্থক ফেসবুকে ‘ভরসা রাখুন নৌকায়’ একটি স্টিকার তৈরী করার পর এর বিপরীতে ধর্মব্যবসায়ীরা নিয়ে আসলো ‘ভরসা রাখুন আল্লাহর উপর’।
ধর্মব্যবসায়ীদের কথা সত্য কিন্তু মতলব খারাপ। এভাবেই ধর্মকে পুজি করেই তারা টিকে আছে।

লেখক: সদস্য, প্রচার ও প্রকাশনা বিষয়ক উপ-কমিটি, বাংলাদেশ আওয়ামীলীগ, ও  পরিচালক, রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস লি., পেট্রোবাংলা।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.