Templates by BIGtheme NET
Home / তথ্য প্রযুক্তি / তরুণ বিজ্ঞানীদের উদ্ভাবিত “সেল্ফ প্রোটেক্ট” অ্যাপস কি এবং কেন?

তরুণ বিজ্ঞানীদের উদ্ভাবিত “সেল্ফ প্রোটেক্ট” অ্যাপস কি এবং কেন?

শুক্রবারের বিশেষ প্রতিবেদন

অ্যাপস লগো

অ্যাপস লগো

মেহেরপুর নিউজ,০৩ এপ্রিল:
আমরা প্রতিনিয়ত নানা রকম বিপদের সন্মুখিন হয়। সেই সকল বিপদে সহায়তা লাগে পুলিশের। বিপদ মুহুর্তে পুলিশের সাথে যোগাযোগ করার মত কোনো অবস্থা হয়তো আমার অপনার নাও থাকতে পারে। অথবা কোনো ফোন নম্বর বা মোবাইল নম্বর আমাদের জানা নেই। তাতে কি? আপনার /আমার কাছে অ্যান্ডড্রয়েড ভার্সনের একটি মোবাইল থাকলেই যথেষ্ট। বর্তমান তথ্য প্রযুক্তির কল্যানে এ ধরনের বিপদ-আপদ যেমন , ছিনতাই, ডাকাতীসহ নানা ধরনের অপরাধ মূলক কর্মকান্ড থেকে নিজেকে রক্ষা পেতে মেহেরপুরের ২ তরুণ বিজ্ঞানী আবিস্কারকরেছে “সেলফ প্রোটেক্ট” নামের একটি অ্যান্ড্রয়েড অ্যাপস। অ্যান্ড্রয়েড অ্যাপস টি কিভাবে কাজ করবে এবং ব্যবহারকারী কিভাবে

উদ্ভাবনকারী ২ তরুন বাম থে মিজান ও সাদ্দাম

উদ্ভাবনকারী ২ তরুন বাম থেকে মিজান ও সাদ্দাম

সুবিধা পাবে তা নিয়ে আমাদের আয়োজন “সেল্ফ প্রোটেক্ট” অ্যাপস কি এবং কেন? তবে অ্যাপসি টি এখনো উন্মুক্ত করা হয়নি। সরকারী ও প্রশাসনিক সহযোগীতা পেলেই অচিরেই ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানান উদ্ভাবনকারী ২ তরুণ বিজ্ঞানী। আসুন আমরা জেনেই অ্যাপস এবং তার তার্যকারিতা সম্পর্কে।

অ্যাপস’র নাম:

অপরাধ দমন মূলক নিরাপত্তা দানকারী অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস “সেল্ফ প্রোটেক্ট ” । এই অ্যাপস এর মাধ্যমে অপরাধ দমনে পুলিশ প্রশাসন কে সহায়তা এবং জনসাধারনের নিরাপত্তা নিশ্চিত করা।

অ্যাপস’র উদ্দেশ্য:
অ্যান্ড্রয়েড মোবাইলে ব্যবহার উপযোগী উদ্ভাবিত “সেলফ প্রটেক্ট” অ্যাপসের মাধ্যমে দেশের যেকোন জায়াগায় যে কোন ব্যক্তিকে যে কোন সময় অপরাধীর আক্রমণ থেকে রক্ষা ও সাহায্য করা । দেশে সন্ত্রাস ও নাশকতা রোধ করা । দেশে অপহরণ, ছিনতাই ও ডাকাতি রোধ করা ।

অ্যাপস এর মাধ্যমে সমাধানকৃত সমস্যা সমূহ:
১. ডাকাত ও ছিনতাই কারীর কবল থেকে রক্ষা পেতে।
২. স্কুল-কলেজগামী ছাত্রীদের উত্ত্যক্ত ও অপহরণ কারীর কাছ থেকে রেহাই পেতে।
৩. কোন দুস্কৃতিকারীকে পুলিশের হাতে ধরিয়ে দিতে।
৪. অপরাধীর আক্রমণ এর শিকার ব্যক্তিকে দ্রুত সাহায্য ও সহযোগিতা করতে।
৫. অপরাধ সংঘটিত স্থানটি দ্রুত খুজে বের করতে পুলিশ কে সহায়তা।
৬. অনাকাঙ্খিত দুর্ঘটনার সময় পুলিশের সহায়তা পেতে।
৭. সন্ত্রাসী কর্মকান্ড রুখতে পুলিশকে সহায়তা সহ ইত্যাদি।

অ্যাপস টি যেভাবে কাজ করবে :
এটি ভিকটিমের মোবাইল ফোন এর বাটন চাপার মাধ্যমে নিকটস্থ প্রশাসন দপ্তরে বার্তা বা নোটিফিকেশন প্রেরণ করবে। এই অ্যাপস এর মাধ্যমে ভিকটিমের অবস্থানরত জায়গার সম্ভাব্য সঠিক স্থান গ্লোবাল পজিসনিং সিস্টেম (জিপিএস) এর মাধ্যমে অক্ষাংশ ও দ্রাঘিমাংশ সহ জানা যাবে। যার মাধ্যমে ভিকটিমকে সহজেই উদ্ধার ও সাহায্য করা সম্ভব হবে।
এই অ্যাপসটির সেবা পাওয়ার জন্য অ্যাপসটিকে সবসময় ব্যাকগ্রাউন্ডে চলমান রাখতে হবে। তাহলে যে কোন সময় বিপদে পড়লে শুধুমাত্র ব্যাক বাটন একটু দীর্ঘ সময় চেপে রাখলে ভিকটিমের অবস্থান জিপিএস এর মাধ্যমে ট্র্যাক করে সবচেয়ে নিকটস্থ প্রশাসন দপ্তরের সার্ভারে ভিকটিমের অবস্থান সহ প্রয়োজনীয় তথ্য নোটফিকেশন আকারে পৌছে যাবে, যা আরও সহজে আইন-শৃংখলা রক্ষায় নিয়োজিত বাহিনীর বোঝার জন্য বার্তাটি গুগল ম্যাপসহ দেখাবে, অপরাধ সংঘটিত ঐ স্থানটি। অ্যাপসটির সেটিংস মেন্যুতে এনাবল ও ডিজএবল দুটি অপশন রাখা হয়েছে যাতে অ্যাপসটির অপব্যবহার রোধ করা যায়।

সুবিধা পেতে যাদের সহযোগীতা প্রয়োজন:
১. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর সাহায্য।
২. এস.এম.এস. সার্ভিস প্রদানকারী অপারেটর এর সাহায্য।
৩. একটা ডেডিকেটেড সার্ভার ।
তরুন ২ বিজ্ঞানীর প্রত্যাশা:
সরকার যদি আমাদের উদ্ভাবিত এই অ্যাপসটি জনসাধারনের জন্য উন্মুক্ত করতে অনুমতি ও অ্যাপসটির নির্দিষ্ট কিছু সীমাবদ্ধতা দূরীকরনে এবং অ্যাপসটির উন্নতি সাধনে সার্বিক সহযোগিতা করেন, তাহলে আমাদের স্বপ্নের “ডিজিটাল বাংলাদেশ” এর জনসাধারনের নিরাপত্তা নিশ্চিত করণে আরো একটি নতুন মাত্রা যুক্ত হবে এবং আমাদের উদ্ভাবন সার্থক হবে।

একনজরে দু’ উদ্ভাবকের সংক্ষিপ্ত পরিচিতি

 সাদ্দাম হোসেন
গ্রাম: বাবুপুর, পো: নাটুদাহ, উপজেলা: মুজিবনগর, জেলা: মেহেরপুর। অথবা ( বর্তমান মন্ডল পাড়া,মেহেরপুর)

 মিজানুর রহমান
গ্রাম: সিন্দুরকৌটা, পো:মটমুড়া, উপজেলা: গাংনী, জেলা: মেহেরপুর।

উভয়েই বর্তমানে ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (চুয়াডাঙ্গা)’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful