অতিথী কলাম

শিশু শ্রমিদের শিক্ষার জন্য সরকারের কাছে আহবান

By মেহেরপুর নিউজ

December 01, 2019

মো: নাসিম রানা বাঁধন :

জাতিসংঘের শিশু অধিকার সনদে ৩৩ নং অনুচ্ছেদে উল্লেখ আছে শিশু শ্রম বন্ধ করা । আর বাংলাদেশ সরকার সেই সনদের অনুসমর্থনও দিয়েছে ।

কিন্তু একটা শিশু কেনো তার পড়াশোনা বাদ দিয়ে শিশুশ্রম জড়াই? সবার ইচ্ছা থাকে স্কুলে যাওয়া পড়াশোনা করা। স্বাভাবিক ভাবে জীবনে বাঁচার। একটা শিশু কখনই তার পড়াশোনা বাদ দিয়ে নিজের শখে শ্রম-কাজ করতে চাই না।

শিশুশ্রমে যেইসব বাচ্চারা করে অধিকাংশই দেখা যায় কারো বাবা মারা গিয়েছে বা তাদের সংসারের জীবিকা নির্ভরের একমাত্র যিনি ছিলেন কোনো না কোনো কারণে সেই ব্যাক্তিটা তাদের কাছ থেকে হারিয়ে গিয়েছে। হয়তো কারো কারো পরিবারে ছিলো বাবা, মা এবং ছোট ভাইবোন। বাবাই ছিলো তাদের পরিবারের একমাত্র জীবিকা নির্ভর করা ব্যাক্তি। সারাদিন অনেক কষ্ট করে খেটে নিয়ে এসে বাবা তাদের মূখে দুই মুঠো খাবার তুলে দিতেন। সেই বাবাই কঠোর পরিশ্রম করে তাদের পড়াশোনা করাতেন। হয়তো এইভাবে চলতে চলতে হঠাৎ কোনো দূর্ঘটনা বা কোনো কারণে সেই বাবাকে যিনি একটা পরিবারের মাথার উপরে ছায়া হিসাবে ছিলেন তাকে আল্লাহ তায়ালা তুলে নিলো বা কোনো কারণে অসুস্থ হয়ে গেলো । বাঁচা মরা এই দুয়ের মধ্যে মহান আল্লাহ তায়ালার হাতে কখন কাকে কিভাবে নিয়ে নিবেন সেইটা একমাত্র তিনিই জানেন এখানে আমাদের কিছুই করার থাকে না। তখন সেই পরিবারের হাল ধরে হয়তো তার মা কিন্তু সব বাচ্চার কাছে খারাপ লাগে বাড়ির বাইরে মা কাজ করবে এইটা কেউ চাই না। তবু ও সেই বাচ্চা গুলোর মূখে দুমুঠো খাবার তুলে দেওয়ার জন্য সেই মা পরিশ্রম করে। সেই মায়ের পরিশ্রমে যখন সংসার চলে না, নানা রকমের ঋণ হয়ে যায় তখন বাধ্য হয়ে একটা শিশু তার মায়ের পাশে পাশি নিজেও পড়াশোনার মায়া ত্যাগ করে শ্রম-কাজ করতে শুরু করে। কিংবা বাবাকে হারানোর পরে যেই মা কাজ করে তাদের মূখে খাবার তুলে দিতেন সেই মা হঠাৎ অসুস্থ হয়ে যাওয়াই কাজ না করতে পারেই সেই বাচ্চাটা শ্রম-কাজ করতে শুরু করে। এমন পরিস্থিতির শিকার হয়েই হয়তো অনেক বাচ্চা শিশু শ্রমে জড়াইয়াছে বা অনেকের নানা রকম ভিন্ন ভিন্ন কারণে পরিস্থিতির শিকার হয়ে শিশু শ্রমে জড়াইয়াছে।

এই শিশু শ্রম বন্ধ করার জন্য নানা রকমের আইন নানা রকমের পদক্ষেপ নেওয়া হচ্ছে। অনেক সুশীল সমাজ, অনেক স্বেচ্ছাসেবী সংগঠন ও আওয়াজ তুলে শিশু শ্রম বন্ধ করা হোক।

কিন্তু আমরা কি ভেবেছি একটা শিশু কেনো এই পড়াশোনার মায়া ত্যাগ করে শিশু শ্রমে জড়াই? কতটুকু আর্তনাদ সহ্য করে তারা এই শিশুশ্রমে জড়াই? তাদের ও তো ইচ্ছা করে স্বাভাবিক একটা শিশুর মতো বাঁচতে। স্বাভাবিক একটা শিশু যেমন সুবিধাগুলো পাই তাদের ও তো তেমন সুবিধা পাইতে ইচ্ছা করে। ইচ্ছা করে তাদের ও বাবা মায়ের ভালোবাসা পেতে তাদের মতো স্কুলে যেতে। কিন্তু কপালে তো আর তাদের এতো সূখ নাই। পরিস্থিতির শিকারে পরিবারের সদস্যদের মূখে দুমুটো খাবার তুলে দিতে আর হয় না তাদের স্বাভাবিক ভাবে বেঁচে থাকার।

সরকার, সুশীল সমাজ, এবং আমরা যারা সংগঠন করি তারা অনেক বড় বড় কথা বলি অনেক লেখা লেখি করি শিশু শ্রম বন্ধ করার জন্য। আমরা কিন্তু ভাবি না শিশু শ্রম বন্ধ হলে তাদের মূখে একবেলা খাবার তুলে দেওয়ার মতো কেউ নাই, শিশু শ্রম বন্ধ করে দিলে তাদের ছোট ছোট ভাইবোনদের পড়াশোনার খরচ, কাগজ, কলমের খরচ কেউ এসে দিবে না। পরিবারের খরচ কেউ জোগাড় করে দিবে না। শিশু শ্রম বন্ধ করে দিলে অসুস্থ মায়ের বা বাপের চিকিৎসার টাকা এসে কেউ দিবে না। একটা শিশুর মাথার উপরে ছোট ভাইবোনদের পড়াশোনা, পরিবারে খরচ, বাপ কিংবা মায়ের চিকিৎসা এর খরচ, পরিবারের মূখে খাবার তুলে দেওয়া এই সমস্ত সংসারের চাপ মাথার ওপরে আসার পরেই একটা বাচ্চা সব কিছুর মায়া ত্যাগ করে শিশু শ্রমে জড়াইছে।

আর বড় বড় যেই সব অফিসার, সুশীল সমাজ ও আমাদের মতো যারা খুব আরামেই পরিবারের কাছে থেকে সব কিছু খুব সহজেই পেয়ে যাচ্ছি। তাদের এসি রুমে বসে বসে শিশু শ্রম বন্ধ করা হোক বলতে লিখতে ভালোই লাগে। আপনারা আমরা এই পৃথিবীটাকে যতটুকু চিনতে পেরেছি তার ছাড়া এই পৃথিবীটাকে অনেক বেশি চিনে ফেলেছে এই শিশু শ্রম যারা করে তারা।

আমাদের পক্ষে বা কারো পক্ষে কিন্তু সম্ভব না একটা পরিবারের সব কিছুর দায়িত্ব নেওয়া, হয়তো ১ মাস, ২ মাস, তার পর কয়েকবছর একটা পরিবার কে চালানো যাই তাও সব কিছু দেওয়া সম্ভব না এইটা সরকারের পক্ষে ও সম্ভব না।

আমি বলছি না শিশু শ্রম টা খুব ভালো। শিশু শ্রম অবশ্যই খারাপ একটা জিনিস এতে দেশের ভাবমূর্তি নষ্ট হয়, শিক্ষা অঙ্গনে ব্যাপক প্রভাব পরে।

কিন্তু আমাদের ও তো দেখতে হবে একটা শিশু কেনো শিশু শ্রমে জড়াই, তার মাথার ওপরে কতটুকু বোঝা চাপানো আছে। তার মূখের দিকে তাকিয়ে কতজন মানুষ বেঁচে আছে।

তাই আসুন আমরা তাদের পরিবারে জীবিকা নির্ভরে বাঁধা না দিয়ে তাদের জন্য কিছু করি। আমরা কি পাড়ি না নূন্যতম প্রাথমিক শিক্ষাটুকু তাদের দিতে পড়াশোনা শুধু মানুষকে চাকরি করাই বড় অফিসার হওয়াই শিখাই না। পড়াশোনা তো একজন আদর্শ মানুষ হতে ও শিখাই। তাই যারা শিশু শ্রম করে যারা পরিবারে মূখে দুমোটো খাবার তুলে দেওয়ার জন্য, যারা পরিবারের সদস্যদের সুন্দর করে বাঁচানোর জন্য নিজে সব কিছু ত্যাগ করে কাজ করছে। এই সমস্ত বাচ্চারা তো সারাদিন কাজ করে রাতের বেলায় তো তারা ফ্রি থাকে। অনেকে এই রাত টুকু অনেক খারাপ মানুষদের সাথে মিশে নানা রকম খারাপ কাজে জড়িয়ে পরে। এই রাত টুকু তারা কোনো খারাপ কাজে যেনো ব্যায় না করে আদর্শ্য মানুষ হতে হালকা প্রাথমিক কিছু শিক্ষা যদি তারা অর্জন করতে তার জন্য প্রতিটি জেলায় একটা করে “নাইট স্কুল ” করলে কি হয় না।

আমার খুব ভালো করে মনে আছে আমি যখন অনেক ছোট ছিলাম তখন মেহেরপুরের বিএম স্কুলে দিনের বেলায় ও স্কুল হতো রাতে ও স্কুল হতো আর সেই স্কুলের নাম ছিলো “নাইট স্কুল” কিন্তু তখন ওই নাইট স্কুলে কারা পড়তো এইটা ঠিক জানি না। তেমন ভাবেই যারা দিনে কাজ করে পড়াশোনা করতে পারে না রাতের সময় টা তারা খারাপ কাজে ব্যায় না করে যদি রাতে ওই “নাইট স্কুলে” গিয়ে প্রাথমিক শিক্ষাটুকু নূন্যতম নিতে পারে। তাহলে দিনের বেলায় কাজ করে তারা তাদের সংসার চলাতে পারবে। সাথে রাতে শিক্ষার আলো টুকু নিজেদের ভিতরে প্রবেশ করাতে পারবে এর ফলে সে একজন আদর্শ্য মানুষ হবে।

সমাজে একটু হলে ও খারাপ কাজ কমবে। কারণ অপরাধ সেই করে যার ভিতরে নূন্যতম শিক্ষা থাকে না । শিক্ষা শুধু বড় অফিসার হওয়ার জন্য না শিক্ষা আদর্শ্য একজন মানুষ হওয়ার জন্য ও। আমার মতে সরকার যদি এই সমস্ত বাচ্চাদের জন্য যারা দিনের বেলায় পরিবারের জীবিকা নির্ভরের জন্য কাজ করে রাতে একটা “নাইট স্কুল” করে দিলে রাতে ২ থেকে ৩ ঘন্টা শিক্ষা দানের ব্যাবস্থা করে দিলে তারা আদর্শ্য মানুষ হতে পারবে সাথে সাথে আমাদের সমাজটা ও বদলে যাবে। এগিয়ে যাবে আমাদের বাংলাদেশ।